Sheersha Media

ব্রেকিং নিউজ

বিকাল ৫:৪৭ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

দীপক মিশ্র
ভারতের প্রধান বিচারপতি দীপক মিশ্র

ভারতের প্রধান বিচারপতিকে অপসারণে তোড়জোড়

ভারতের প্রধান বিচারপতি দীপক মিশ্রকে অপসারণ (ইমপিচমেন্ট) করার তোড়জোড় শুরু করেছে কংগ্রেসসহ ৭টি বিরোধী দল।

সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি দীপকের বিরুদ্ধে সংসদে ইমপিচমেন্ট প্রস্তাব আনার জন্য শুক্রবার ৭টি বিরোধী দল নোটিশ দিয়েছে উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুকে। নোটিশে সই করেছেন ৬৪ জন এমপি। খবর আনন্দবাজার পত্রিকার।

খবরে বলা হয়েছে, দেশটির কেন্দ্রীয় তদন্ত ব্যুরো বা সিবিআইয়ের বিচারক বি এইচ লয়ার মৃত্যুর তদন্তের দাবি গতকাল এক রায়ে খারিজ করে দেন সুপ্রিমকোর্ট। সেই প্রেক্ষিতে প্রধান বিচারপতিকে ইমপিচ করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেসসহ ৭টি বিরোধী দল।

কংগ্রেস ছাড়া আর যে ৬টি দলের এমপিরা এ নোটিশে সই করেছেন তাদের মধ্যে রয়েছেন শরদ পওয়ারের দল এনসিপি, সিপিএম, সিপিআই, সমাজবাদী পার্টি (এসপি), বহুজন সমাজ পার্টি (বিএসপি) ও মুসলিম লিগ।

প্রবীণ কংগ্রেস নেতা কপিল সিব্বল বলেছেন, ইমপিচ করার জন্য উপরাষ্ট্রপতিকে দেয়া তাদের নোটিশে সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতির ৫টি দুর্ব্যবহারের উল্লেখ করা হয়েছে।

সিব্বলের কথায়, সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতির বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ উঠতে শুরু করেছিল তার দায়িত্ব নেয়ার পর থেকেই। গত ১২ জানুয়ারি সাংবাদিক সম্মেলন ডেকে যার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছিলেন শীর্ষ আদালতের ৪ জন প্রবীণতম বিচারপতি।