ব্রেকিং নিউজ

রাত ১১:৪৫ ঢাকা, সোমবার  ১০ই ডিসেম্বর ২০১৮ ইং

প্রধানমন্ত্রী ইমরান খান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, ফাইল ফটো

ভারতীয় বিজেপি ‘মুসলিম বিরোধী’ : পাকিস্তান

ফের প্রতিদ্বন্দ্বীর উদ্দেশে কড়া বাউন্সার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের। এ বার সরাসরি ভারতের ক্ষমতাসীন দল, বিজেপির বিরুদ্ধে আক্রমণ শানালেন পাক প্রধানমন্ত্রী। তাঁর অভিযোগ, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং তার নেতারা ‘মুসলিম বিরোধী, পাকিস্তান বিরোধী’। -খবর আনন্দবাজারের

ওয়াশিংটন পোস্ট-এ একটি সাক্ষাৎকার দেওয়ার সময় পাক প্রধানমন্ত্রীকে প্রশ্ন করা হয়েছিল, ‘‘ক্ষমতায় আসার পর ভারতের সঙ্গে সম্পর্ক স্থাপন করার জন্য আপনি সব রকম চেষ্টা করেছিলেন। কিন্তু, ভারত প্রত্যাখ্যান করেছে, কী বলবেন?’’ এই প্রশ্নের উত্তরে ইমরান বলেন, ‘‘আমি জানি, এই মুহূর্তে সে দেশে নির্বাচন চলছে। সেখানকার শাসক দল মুসলিম বিরোধী এবং পাকিস্তান বিরোধী মনোভাবে চলে। তাই তারা আমার সমস্ত প্রস্তাব স্রেফ উড়িয়ে দিয়েছে।’’

চার মাস হতে চলল পাকিস্তানে প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় এসেছেন ইমরান খান। নতুন প্রধানমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে দু’দেশের আলোচনা শুরুর প্রস্তাব দিয়েছিলেন। প্রস্তাব দেওয়া হয়েছিল, নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার ফাঁকে পাকিস্তানের সঙ্গে বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠকে করার জন্য। ‘সন্ত্রাস ও আলোচনা’ এক সঙ্গে চলতে পারে না— এই যুক্তিতে প্রস্তাবের বাতিল করে নয়াদিল্লি।

গত সেপ্টেম্বর মাসে সেই বৈঠকের প্রস্তাব বাতিল হওয়ার পরই ক্ষোভ উগ়রে দেন পাক প্রধানমন্ত্রী। নাম না করে সরাসরি আক্রমণ শানান নরেন্দ্র মোদীর দিকে। তাঁকে পরোক্ষে ‘নিম্ন মেধাসম্পন্ন ব্যক্তি’ বলে আখ্যা দিয়ে ইমরান দাবি করেন, শান্তি আলোচনায় ভারতের নেতিবাচক প্রতিক্রিয়ায় তিনি হতাশ। এ বার ফের ভারতের ক্ষমতাসীন দলের বিরুদ্ধে আক্রমণ শানালেন ইমরান।

ওয়াশিংটন পোস্টের সেই সাক্ষাৎকারে ২০০৮ সালে মুম্বই বিস্ফোরণে মূলচক্রী লকভির প্রসঙ্গে প্রশ্ন করা হয় ইমরানকে। এ বিষয়ে প্রশ্ন করা হলে ইমরান বলেন, মুম্বই হামলাকারীদের বিরুদ্ধে পদক্ষেপ করার বিষয়ে তত্পর হয়েছে সরকার। ইতিমধ্যেই তদন্তের পরিস্থিতি সম্পর্কে রিপোর্ট তলব করা হয়েছে বলে দাবি করেছেন ইমরান খান।

শীর্ষ মিডিয়া