শীর্ষ মিডিয়া

ব্রেকিং নিউজ

রাত ১১:০৭ ঢাকা, শুক্রবার  ১৪ই ডিসেম্বর ২০১৮ ইং

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি - সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি - সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান, ছবিঃ fotospublicas

ভারতকে তেল ও জ্বালানি দিতে চায় সৌদি যুবরাজ

আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ারসে জি২০ সম্মেলন চলাকালে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে পার্শ্ব বৈঠকে মিলিত হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় ভারতে তেল ও জ্বালানি সরবরাহের প্রস্তাব দেন যুবরাজ। খবর এনডিটিভির।

চলতি বছরের ২ অক্টোবর সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর প্রথম কোনো আন্তর্জাতিক অনুষ্ঠান জি২০ সম্মেলনে যোগ দিলেন যুবরাজ মোহাম্মদ। মোদিকে সৌদি যুবরাজ বলেন, ভারতের জাতীয় বিনিয়োগ ও অবকাঠামো তহবিলে তিনি দ্রুতই প্রাথমিক বিনিয়োগ চূড়ান্ত করতে যাচ্ছেন।

এক শীর্ষ ভারতীয় কূটনীতিক বলেন, বন্দর, মহাসড়কসহ বিভিন্ন মেগাপ্রকল্প বাস্তবায়নে জাতীয় বিনিয়োগ ও অবকাঠামো তহবিল গঠন করছে ভারত। আর বিনিয়োগের জন্য ভবিষ্যতের বিভিন্ন প্রকল্পের কথাও উল্লেখ করেছেন যুবরাজ।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানায়, সৌদি আরব অন্যান্য দেশ থেকে কৃষিপণ্য আমদানির বদলে তা ভারত থেকে নেয়ার কথা বিবেচনার ব্যাপারেও আলোচনা হয়েছে।

ভারত বিশ্বের তৃতীয় বৃহৎ তেল আমদানিকারক দেশ। ভারতের শোধনাগারে সৌদি তেল জায়ান্ট আরামকোর বিনিয়োগ নিয়েও মোদির সঙ্গে আলোচনা করেন যুবরাজ। ভারতের পশ্চিমাঞ্চলীয় উপকূলে একটি বিশাল শোধনাগার স্থাপন প্রকল্প নিয়েও তাদের কথা হয়।