অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান
অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, ফাইল ফটো

ভল্টের স্বর্ণ কেলেংকারির খবরটি পুরোপুরি সত্য নয় : মান্নান

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেছেন, বাংলাদেশ ব্যাংকের ভল্টের স্বর্ণ কেলেংকারির খবরটি পুরোপুরি সত্য নয়। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের পূর্নাঙ্গ নিরাপত্তা নিশ্চিত করতে কেন্দ্রিয় ব্যংকের ভোল্টের সমগ্র নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করা হবে।

প্রতিমন্ত্রী আজ তাঁর সচিবালয়স্থ কার্যালয়ে জাতীয় রাজস্ব বোর্ড এবং কেন্দ্রিয় ব্যাংকের উচ্চ পদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান । তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের ভল্টের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ছয় স্তরের নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। বিবি গর্ভনরও যদি ভল্ট পরিদর্শন করতে চান, তবে তাকেও দুই থেকে তিনটি স্থান থেকে অনুমতি নিতে হবে।

বৈঠকে অন্যান্যের মধ্যে বিবি গর্ভনর ফজলে কবির, আর্থিক বিভাগের সিনিয়র সচিব এম ইউনুসুর রহমান, এনবিআর সদস্য কালিপদ হালদার, এবং শুল্ক গোয়েন্দা ও তদন্ত পরিদপ্তরের মহাপরিচালক ড. এম শহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, অর্থমন্ত্রী বিদেশ সফর শেষে দেশে ফিরে আসার পর সার্বিক পরিস্থিতি তাকে অবহিত করা হবে। অর্থমন্ত্রী বর্তমানে নিউইর্য়ক সফর করছেন। ব্যাংকের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার জন্য এ অবস্থার অবসানে সম্ভবত একটি তদন্ত অথবা পর্যালোচনা কমিটি গঠন করা হতে পারে।

তিনি কেন্দ্রীয় ব্যাংকের ভল্টের স্বর্ণ কেলেংকারি নিয়ে একটি বাংলা দৈনিক পত্রিকায় প্রকাশিত খবরের সত্যতা অস্বীকার করে বলেন, খবরটি পুরোপুরি সত্য নয়। এখানে বাংলায় ৪০ কে ইংরেজিতে ৮০ ভাবা হয়েছে। বাংলায় ৪ ও ইংরেজি ৮ অনুরুপ দেখায় এ ভুল হয়েছে। তিনি এটিকে ক্লারিকেল ভুল হিসেবে উল্লেখ করে স্বর্ণের ঘনত্ব ৪০ এর পরিবর্তে ৮০ শতাংশ রেকর্ড করা হয়েছিল।

সর্বশেষ সংশোধিত: