Sheersha Media

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৭:৫২ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

বড়দিনে নিকটজনদের দুঃখ-কষ্ট মমতা দিয়ে অনুধাবনের আহবান পোপের

খ্রিস্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব যীশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষ্যে পোপ ফ্রান্সিস বুধবার ভ্যাটিকানে ক্রিসমাস ইভের প্রার্থনা সভায় নেতৃত্ব দেন। তিনি সকলের প্রতি ‘মমতা’ ও ‘উষ্ণতা’র আহ্বান জানিয়েছেন। আজেন্টাইন এই খ্রিস্টীয় ধর্মগুরুর সংক্ষিপ্ত ভাষণ এই প্রথমবারের মতো সরাসরি থ্রি-ডি’তে সম্প্রচার করা হয়।
প্রায় পাঁচ হাজার খ্রিস্টান উপাসকে পূর্ণ সেন্ট পিটার’স ব্যাসিলিকায় পোপ বলেন, ‘যারা আমাদের কাছাকাছি থাকে তাদের দুঃখ-কষ্ট ও সমস্যাগুলো মমতা দিয়ে স্বাগত জানানোর সাহস কী আমাদের আছে?’
পোপ বলেন, ‘নাকি আমরা কেবল ব্যক্তিগত সমস্যা সমাধানকেই প্রাধান্য দিচ্ছি। এতে হয়তো ফল হচ্ছে কিন্তু এটি বাইবেলের মর্মবাণীর উষ্ণ ছোঁয়াবিহীন।
তিনি বলেন, বিশ্বের আজ বড় বেশি মমতা প্রয়োজন, বিশ্বের একশ’ বিশ কোটি রোমান ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মীয় নেতা পোপ ‘দাম্ভিক’, ‘অহংকারী’ ও ‘স্বার্থপর’দের ‘শুভত্ব ও নম্রতা দিয়ে’ জীবনের মুখোমুখি হওয়ারও আহবান জানান।
মধ্যপ্রাচ্যের খ্রিস্টান ধর্মাবলম্বীদের উদ্দেশ করে লেখা এক দীর্ঘ চিঠিতে পোপ লিখেছেন, ‘আপনাদের অনেকের কাছে ‘কান্না ও দীর্ঘশ্বাস’ বড়দিনের প্রার্থনা সংগীতের সঙ্গী হবে।’
বড়দিনের উৎসবের আগে পোপ ক্রমবর্ধমান ক্রিস্টান নির্যাতনের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন।
পোপ ফ্রান্সিস ইরানের স্বায়ত্তশাসিত কুর্দি অঞ্চলের বাস্তুচ্যুত খ্রিস্টান শরণার্থীদের কাছেও টেলিফোনে বড়দিনের শুভেচ্ছা বার্তা পাঠান।