ব্রেকিং নিউজ

সকাল ৯:২৭ ঢাকা, বুধবার  ২৩শে মে ২০১৮ ইং

ফাইল ফটো

“ব্যয় যেন প্রশ্নবিদ্ধ না হয়”

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, যেকোনো ধরনের অর্থ ব্যয় যেন প্রশ্নবিদ্ধ না হয়। হাসপাতালে অপ্রয়োজনে যন্ত্রপাতি ক্রয় করলে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
তিনি বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম ও ভবিষ্যৎ পরিকল্পনা প্রণয়ন সংক্রান্ত এক সভায় সভাপতির বক্তব্যে একথা বলেন। বর্তমান অর্থবছরে স্বাস্থ্যখাতের উন্নয়ন পরিকল্পনায় অগ্রাধিকার নিরূপনে এই সভা অনুষ্ঠিত হয়।
তিনি যন্ত্রপাতি ক্রয় সংক্রান্ত মন্ত্রণালয়ের কমিটির অনুমোদন নিয়ে প্রয়োজন অনুযায়ী যন্ত্রপাতি ক্রয়ের ক্ষেত্রে কঠোর অবস্থানে থাকার জন্য সকলকে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, নতুন যন্ত্র স্থাপনের পূর্বে পুরানো মেশিন কেন নষ্ট হলো তা খতিয়ে দেখতে হবে যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে। যন্ত্রপাতি ও অ্যাম্বুলেন্স বরাদ্দের ক্ষেত্রে সংশ্লিষ্ট হাসপাতালে এগুলো চালানোর জনবল আছে কিনা তা নিশ্চিত করতে হবে। যেকোনো ধরনের অর্থ ব্যয় যেন প্রশ্নবিদ্ধ না হয় সেদিকে খেয়াল রাখার জন্য মন্ত্রী সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন ।
যেসব জেলায় এখনো আইসিইউ স্থাপনের কাজ শেষ হয়নি সেই সব হাসপাতালে পর্যায়ক্রমে তা শেষ করার জন্য তিনি তাগিদ দেন। স্বাস্থ্যখাতের উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়নের কাজে গতিশীলতা আনতে মোহাম্মদ নাসিম সকলকে সচেষ্ট হতে আহ্বান জানান ।
দেশের বিভিন্ন স্থানে নির্মিত ট্রমা সেন্টারগুলো পূর্ণাঙ্গরূপে চালু করার পদক্ষেপ নিতে করণীয় সম্পর্কেও সভায় আলোচনা হয়। এছাড়া কোন্ কোন্ হাসপাতালে অ্যাম্বুলেন্স বরাদ্দ করা প্রয়োজন তার তালিকা তৈরি করে দ্রুত বাস্তবায়নের উদ্যোগ নেয়ার নির্দেশ দেন ।
বৈঠকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব সৈয়দ মন্জুুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ নূর হোসেন তালুকদার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খানসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।