Sheersha Media

ব্রেকিং নিউজ

ভোর ৫:৩৪ ঢাকা, শুক্রবার  ১৬ই নভেম্বর ২০১৮ ইং

“ব্যান্ডউইথের দাম কমালো সরকার”

ব্যান্ডউইথের দাম আরেক দফা কমালো সরকার। প্রতি এমবিপিএস ব্যান্ডউইথের দাম ৪০৩ টাকা কমে এখন পড়বে ৬২৫ টাকা। এ মূল্য আগামীকাল মঙ্গলবার থেকে কার্যকর হবে। এখন ১ এমবিপিএস’র দাম ১ হাজার ৬৮ টাকা।

সাবমেরিন কেবল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এই মূল্য হ্রাস সুবিধা আপাতত ঢাকা, চট্টগ্রাম ও কক্সবাজারের গ্রাহকরা ভোগ করবেন। পর্যায়ক্রমে সারাদেশেই দাম কমানো হবে বলে জানিয়েছেন তিনি।

এভাবে গত ৭ বছরে কয়েক দফায় ব্যান্ডউইথের দাম প্রায় ৯০ শতাংশ কমানো হয়েছে। যদিও মূল্য হ্রাসের এ সুফল গ্রাহক পর্যায়ে পৌঁছায় না। মূলত মোবাইল কোম্পানি ও ইন্টারনেট সেবাদানকারী কোম্পানিগুলো এ সুবিধা ভোগ করে। তাদের বক্তব্য ব্যান্ডউইথের দাম ইন্টারনেট সেবার মাত্র পাঁচ শতাংশ। তাই ব্যান্ডউইথের দাম কমালেও তা তাদের মোট খরচে খুব বেশি প্রভাব ফেলে না। সে কারণেই ক্রেতা পর্যায়ে দাম কমানো সম্ভব হয় না।

গতবছর নির্ধারণকরা হয়েছে ২ হাজার ৮০০ টাকা। সর্বশেষ দাম কমিয়ে এক হাজার ৬৮ টাকা করা হয়। এবার তা গিয়ে দাঁড়ালো ৬২৫ টাকায়।

বর্তমানে দেশে ব্যান্ডউইথের মোট ক্ষমতা রয়েছে ২০০ জিবিপিএস। এর মধ্যে ব্যবহার হচ্ছে মাত্র ৩০ জিবিপিএস। আর ১০ জিবিএস ভারতে রপ্তানি হতে যাচ্ছে।