ব্রেকিং নিউজ

সকাল ১০:০৪ ঢাকা, রবিবার  ২৩শে সেপ্টেম্বর ২০১৮ ইং

বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক

‘ব্যাংকের সুদের হার কমাতে কেন্দ্রীয় ব্যাংককে পরামর্শ’

জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটির সভায় সরকারি ও বেসরকারি ব্যাংকের ঋণ প্রদানের ক্ষেত্রে সুদের হার কমানোর জন্য কেন্দ্রীয় ব্যাংকের তৎপরতা বাড়ানোর পরামর্শ দেয়া হয়েছে।

সংসদ ভবনে আজ কমিটির সভাপতি শওকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।

কমিটি সদস্য নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এবং মুহিবুর রহমান মানিক সভায় অংশগ্রহণ করেন।

সভায় কমিটির ২৪তম বৈঠকে বাংলাদেশ ব্যাংক এর প্রতি নির্দেশিত সিদ্ধান্তসমূহের অগ্রগতি এবং বাংলাদেশ ব্যাংকের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে আলোচনা করা হয়।

সভায় বাংলাদেশ ব্যাংকের অডিট আপত্তিসমূহ দ্বিপাক্ষিক ও ত্রিপাক্ষিক বৈঠকের মাধ্যমে যথাশিগগির সম্ভ^ব দ্রুততার সাথে নিষ্পত্তি করার তাগিদ দেয়া হয়।

সভায় উদ্যোক্তাদের বিনিয়োগের কাজকে সহজীকরণের স্বার্থে সরকারি ও বেসরকারি ব্যাংকের ঋণ প্রদানের ক্ষেত্রে সুদের হার কমানোর জন্য কেন্দ্রীয় ব্যাংকের তৎপরতা বাড়াতে সুপারিশ করা হয়।

সভায় জানানো হয়, বাংলাদেশ ব্যাংকের রিজর্ভের হিসাব থেকে খোয়া যাওয়া সমুদয় অর্থ উদ্ধার করে ফিলিপাইন হতে দেশে ফেরত আনার লক্ষ্যে ঘটনাটি ঘটার পর থেকে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে এবং এ প্রক্রিয়া চলমান রয়েছে। এসব উদ্যোগের ধারাবাহিকতায় খোয়া যাওয়া অর্থের একটি অংশ দ্রুত দেশে ফেরত আনা সম্ভব হবে।

সভায় আরো জানানো হয়, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয় এবং আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ, বাংলাদেশ ব্যাংকের আইটি গভর্নেন্স ও রিস্ক ম্যানেজমেন্ট স্পেশালিস্ট (আন্তর্জাতিক পরামর্শক) এবং বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তার সমন্বিত প্রয়াস বর্তমান আইটি নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করে উপযুক্ত আইটি নিরাপত্তা নিশ্চিত করতে সংস্কার পরিকল্পনা করা হয়েছে। খুব শিগগিরই বাংলাদেশ ব্যাংকের পরিচালক পর্ষদের অনুমোদন নিয়ে উক্ত সর্বোচ্চ অগ্রাধিকার ভিত্তিতে তা বাস্তবায়ন করা হবে।

সভায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরসহ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।