Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১২:৫৫ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

এনবিআর

‘ব্যাংকের রাজস্ব কার্যক্রমে যুক্ত হচ্ছে নতুন সফটওয়্যার’

ব্যাংকের রাজস্ব সংক্রান্ত কার্যক্রম বিশেষ করে উৎসে মূসক কার্যক্রম সহজ এবং এক্ষেত্রে স্বচ্ছতা বাড়াতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ট্যাক্সভ্যাট২৪.কম নামে একটি সফটওয়্যার চালু করতে যাচ্ছে।

এনবিআরের ভ্যাটের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) এই সফটওয়্যারটি তৈরি করেছে। আগামী ১১ জুন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক মোঃ আবুল কালাম আজাদ এর উদ্বোধন করবেন।

এ বিষয়ে ভ্যাট এলটিইউ কমিশনার মো. মতিউর রহমান বলেন,ব্যাংকিংয়ের রাজস্ব সংক্রান্ত কার্যক্রম সহজ এবং এক্ষেত্রে স্বচ্ছতা বাড়াতে এই সফটওয়্যারটি চালু করা হচ্ছে। প্রাথমিক পর্যায়ে জনতা ব্যাংকের উৎসে মূসক কার্যক্রমে এটি ব্যবহার করা হবে। পরবর্তীতে এর কার্যক্রম সম্প্রসারণ হবে।

তিনি জানান,এলটিইউ ভ্যাটের আওতাভূক্ত প্রতিষ্ঠানসমূহের বিরুদ্ধে ডিমান্ড ইস্যু করা,পাওনা বিষয়ে তাগিদ দেওয়া,মামলা করা,পুরাতন মামলা থেকে টাকা আদায় করার মত বিব্রতকর ঘটনা ভবিষ্যতে যাতে পূনরাবৃত্তি না হয়,সকল গ্রাহকের সঙ্গে সৌহার্দপূর্ণ সম্পর্ক তৈরি ও প্রতিষ্ঠানগুলোর ভবিষ্যতে বিভিন্ন অডিট সংক্রান্ত কাজ সহজ করার জন্য এই সফটওয়্যারটি ব্যবহার করা হবে।

মতিউর রহমান বলেন,বিভিন্ন ব্যাংক তাদের অন্তর্ভূক্ত মাঠ পর্যায়ে অসংখ্য শাখা বা অফিস হতে ভ্যাট সংগ্রহ করে থাকে। রাজস্ব সংক্রান্ত আইনও পরিবর্তন হয়। এসব বিষয়ে বিশাল কর্মীবাহিনীকে সবসময় আপডেট রাখা বাস্তবে কঠিন; সেজন্য অনেক কর্মকর্তা আগের ফাইল দেখে নিজের অজান্তে ভ্যাট-ট্যাক্স কম-বেশী সংগ্রহ করে থাকে। যা কারো-ই কাম্য নয়। এই সফটওয়্যারটি ব্যবহার করলে ভূলে বা ইচ্ছাকৃতভাবে কোন ভ্যাট-ট্যাক্স কম বেশি সংগ্রহের সম্ভাবনা থাকবে না।

প্রাথমিকভাবে জনতা ব্যাংকের চারটি শাখা-ফরেন এক্সচেঞ্জ করপোরেট শাখা,লোকাল অফিস,জনতা ভবন করপোরেট অফিস এবং মতিঝিল করপোরেট শাখায় পরীক্ষামূলকভাবে সফটওয়্যাটি চালু করা হবে। এ লক্ষে এই ব্যাংকের ১৫ জন কর্মকর্তাকে ইতোমধ্যে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

এছাড়া এবি ও স্ট্যান্ডার্ড র্চার্টাড ব্যাংকে সফটওয়্যারটি চালুর প্রক্রিয়া চলমান রয়েছে। -বাসস