Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১২:১৩ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

ব্যাংক

ব্যাংকঋণের সুদ জুলাই থেকে সিঙ্গেল ডিজিটে

ব্যাংকঋণের সুদের হার ৯ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংক (বিএবি)। যেটি কার্যকর হবে ১ জুলাই থেকে। একই সঙ্গে আমানতের সুদের হার সর্বোচ্চ ৬ শতাংশ করার কথাও জানানো হয়েছে।

বেসরকারি খাতের বড় ব্যাংক ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড আগামী জুলাই থেকে বিনিয়োগ সুদের হার এক অংকে নামিয়ে আনার সিদ্ধান্ত নেয়ার পর এ ঘোষণা দিল বিএবি।

বুধবার বেলা সাড়ে ১১টায় গুলশানে বিএবির কার্যালয়ে ব্যাংক মালিকদের বৈঠকের পর অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার সুদের হার কমিয়ে আনার এ ঘোষণা দেন।

বৈঠকে বেসরকারি খাতের সব ব্যাংকের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেয়া ব্যাংক মালিকদের প্রতিশ্রুতির অংশ হিসেবেই এ সিদ্ধান্ত নেয়া হল। এ সময় বাড়তি সুদের আশায় আমানত এক ব্যাংক থেকে আরেক ব্যাংকে স্থানান্তর না করার বিষয়েও কঠোর হুশিয়ারির কথা জানিয়েছে নজরুল ইসলাম মজুমদার।

বেসরকারি খাতে ঋণের প্রবাহ বেড়ে যাওয়ার সঙ্গে ব্যাংকঋণে সুদের হারও বাড়ছে। ঋণের চাহিদা বাড়ার কারণে কোনো কোনো ব্যাংক ১০-১২ শতাংশ সুদে ঋণ দেয়া শুরু করে।

বেশি সুদের লোভে কোনো কোনো ব্যাংক নির্ধারিত সীমার চেয়েও বেশি পরিমাণ ঋণ বিতরণ করে। এ কারণে সৃষ্টি হয় তারল্য সংকট। এমন অবস্থায় সুদের হার বাড়িয়ে আমানত সংগ্রহ করতে শুরু করে কিছু কিছু ব্যাংক।