Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ৯:১৫ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

ব্যবসা-বাণিজ্য প্রায় মুখ থুবড়ে পড়েছে

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন।

 

নিরাপত্তার কারণে আগরতলা-ঢাকার মধ্যকার আন্তর্জাতিক বাস চলাচল বন্ধ হয়ে গেছে। ত্রিপুরা রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন-টিআরটিসি এবং বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন-বিআরটিসি উভয় দেশের দৈনিক বাস সার্ভিস বন্ধ করে দিয়েছে। টিআরটিসি ব্যবস্থাপনা পরিচালক আর মালাকার দি হিন্দুকে গতকাল বলেছেন, গত ১০ দিন হলো আমরা বাস চালানো বন্ধ করে দিয়েছি। বাংলাদেশ কর্তৃপক্ষও বন্ধ করেছে। দি হিন্দু অনলাইন প্রতিবেদনে সৈয়দ সাজ্জাদ আলী লিখেছেন, কর্মকর্তারা বলেছেন, ২০০৩ সাল থেকে চালু হওয়া বাস সার্ভিস বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়। কারণ বাংলাদেশের বিক্ষোভকারীরা প্রধানত যাত্রীবাহী পরিবহন ও পণ্যবোঝাই ট্রাক টার্গেট করে হামলা চালানো শুরু করেছে। বিএনপি নেতৃত্বাধীন বিরোধী দলের ডাকা অবরোধ ও সাধারণ ধর্মঘটের কারণে বাংলাদেশ-ভারত আমদানি ও রপ্তানি বাণিজ্যের ওপরও প্রভাব ফেলছে। ত্রিপুরা চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট এম এল দেবনাথ বলেন, ‘বাংলাদেশে অব্যাহত সহিংসতার কারণে আগরতলায় আখাউড়া সীমান্তে বাণিজ্য কার্যক্রম এবং ত্রিপুরার অন্য তিনটি সীমান্ত পয়েন্টে ব্যবসা-বাণিজ্য প্রায় মুখ থুবড়ে পড়েছে। আমদানি ও রপ্তানিকারকরা বিরাট লোকসানের মুখে পড়েছেন।
ত্রিপুরার ব্যবসা ও বাণিজ্য মন্ত্রী তপন চক্রবর্তী এর আগে আমদানি ও রপ্তানি বাণিজ্যের পরিমাণ বৃদ্ধিকে উৎসাহিত করেছেন। তিনি বলেছেন, মাত্র দু’দশক আগেও যেখানে আমদানি-রপ্তানির পরিমাণ ছিল মাত্র কয়েক কোটি টাকা, সেখানে বর্তমান বার্ষিক বাণিজ্যের পরিমাণ ৩০০ কোটি রুপিতে পৌঁছেছে।
হিন্দু প্রতিবেদনে আরও বলা হয়, ব্যবসা-বাণিজ্য ছাড়াও উভয় দেশের পর্যটকরা বিরাট প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছেন। টিআরটিসি এমডি মালাকার উল্লেখ করেন, যেহেতু উভয় দিকের বাস চলাচল স্থবির হয়ে পড়েছে তাই বহু যাত্রী ভ্রমণের ব্যাপারে আগ্রহ হারিয়ে ফেলেছেন।