ব্রেকিং নিউজ

দুপুর ২:০৫ ঢাকা, সোমবার  ১৫ই অক্টোবর ২০১৮ ইং

নুরুল ইসলাম নাহিদ
বাংলাদেশের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, ফাইল ফটো

ব্যবসায়িক চিন্তা না করে শিক্ষায় অবদানের আহবান শিক্ষামন্ত্রীর

ব্যবসা ও মুনাফার চিন্তা বাদ দিয়ে জনকল্যাণ, সেবার মনোভাব ও শিক্ষায় অবদান রাখার দৃষ্টিভঙ্গি নিয়ে সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মন্ত্রী আজ আশুলিয়ার টংগাবাড়িতে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এইউবি) ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান।

মন্ত্রী বলেন, শিক্ষার পরিবেশ নিশ্চিত করা ও পরিচালনা ব্যবস্থার মান উন্নয়ন গুরুত্বপূর্ণ। প্রতিযোগিতামূলক বিশ্বে উন্নত মানের উচ্চশিক্ষা ব্যবস্থা গড়ে তোলার ব্যাপারে বিশ্ববিদ্যালয়গুলোকে আরো সচেতন হতে হবে।

শিক্ষা সম্প্রসারণের সাথে সাথে শিক্ষার মান সমুন্নত রাখতে হবে। তাহলেই যোগ্য গ্রাজুয়েট তৈরি করা সম্ভব। উচ্চশিক্ষা লাভকারী নতুন প্রজন্মের গ্রাজুয়েটরা দেশ ও জাতির ভবিষ্যৎ গড়ে তোলার জন্য গুরুত্বপূর্ণ শক্তি বলে তিনি মন্তব্য করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। এইউবি উপাচার্য প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মো. এনামুল হক খান।

এ ছাড়া অন্যান্যের মধ্যে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. জাফর সাদেক, উপাচার্য ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক বক্তব্য রাখেন।

শিক্ষামন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে নিজস্ব স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনার ওপর গুরুত্বারোপ করে বলেন, ন্যূনতম শর্ত পূরণ না করলে তারা বেশী দিন চলতে পারবেন না। জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফিসহ অন্যান্য ব্যয় একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত নির্ধারিত রাখারও আহবান জানান মন্ত্রী।

পরে শিক্ষামন্ত্রী কৃতি শিক্ষার্থীদের মাঝে পদক বিতরণ করেন।