Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ৯:১২ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

‘বৈশ্বিক মানদণ্ড চায় কেন্দ্রীয় ব্যাংকগুলো’

চলতি বছর বাংলাদেশের ৮ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনায় সাইবার হামলা থেকে রক্ষা পেতে একটি টাস্কফোর্স গঠন করেছে বিশ্বের শীর্ষ কেন্দ্রীয় ব্যাংকগুলো।

এই টাস্কফোর্স আন্তর্জাতিক ব্যাংকিংয়ের বিশাল নেটওয়ার্ককে সুরক্ষা দিতে একটি বিস্তারিত বিধিমালা তৈরির কাজ করছে।

এ উদ্যোগ সম্পর্কে জানেন এমন দুটি সূত্রের বরাতে এ খবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্র দুটি বলছে, গত গ্রীষ্মে সুইজারল্যান্ডের ব্রাসেলসে অবস্থিত ব্যাংক ফর ইন্টারন্যাশনাল সেটেলমেন্টসের (বিআইএস) অংশ হিসেবে কেন্দ্রীয় ব্যাংকগুলোর কমিটি টাস্কফোর্সটি গঠন করে।

টাস্কফোর্সটি সদস্য দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকগুলোকে প্রতারণা থেকে সুরক্ষা দিতে তথ্য সংগ্রহ শুরু করেছে।

কেন্দ্রীয় ব্যাংকগুলোর এই টাস্কফোর্স চূড়ান্তভাবে সাইবার নিরাপত্তার একটি মানদণ্ড নির্ধারণ করবে, যা বিশ্বজুড়ে আন্তঃ ব্যাংক লেনদেনের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

নতুন নীতিমালা বা নির্দেশনায় অর্থ আদান-প্রদানকারী ব্যাংক ও সুইফটের মতো আন্তঃব্যাংকিং লেনেদেনের নেটওয়ার্কগুলোর দায়িত্বের বিষয়গুলো তুলে ধরা হবে।

হ্যাকারদের হাত থেকে অর্থ লেনদেনের সিস্টেম রক্ষায় কোনো দেশের কেন্দ্রীয় ব্যাংক ব্যর্থ হলে কোন ধরনের পদক্ষেপ নেয়া হবে তাও নির্ধারণে সুপারিশ করবে এই টাস্কফোর্স।

এ ধরনের ঘটনায় দেশীয় নিয়ন্ত্রক সংস্থা কী ভুমিকা পালন করতে পারে এবং আবারও অর্থ চুরির ঘটনায় কিভাবে সাড়া দেয়া হবে- তাও সুপারিশে অন্তর্ভুক্ত থাকবে।

একটি সূত্র বলছে, কেন্দ্রীয় ব্যাংকগুলোর এ উদ্যোগ এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। এমন উদ্যোগ নেয়া অত্যন্ত প্রয়োজন হলেও এর প্রক্রিয়াটি দ্রুতগতির নয়।

অন্য সূত্রটি বলছে, টাস্কফোর্সটির অন্যতম ফোকাস হল আন্তঃব্যাংকিং লেনদেনের সিস্টেমটি কোথায় ভেঙে পড়ছে, তা খুঁজে বের করা।

বিআইএস’র তদারকিতে এই উদ্যোগে প্রধান ভুমিকা রাখছে দ্য কমিটি অন পেমেন্টস অ্যান্ড মার্কেট ইনফ্রাস্ট্রাকচার্স (সিপিএমআই)। তবে তারা এ উদ্যোগের বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি।