Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১১:৪৬ ঢাকা, শুক্রবার  ১৬ই নভেম্বর ২০১৮ ইং

তোফায়েল আহমেদ
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ফাইল ফটো

বৈশ্বিক বাণিজ্যে সফলতা অর্জনে সুবিধা বাড়াতে হবে

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, প্রতিযোগিতামূলক বিশ্ব বাণিজ্যে সফলতা অর্জন করতে হলে বাণিজ্য অবকাঠামো সুবিধা বৃদ্ধির বিকল্প নেই। এজন্য উন্নত যোগাযোগ ব্যবস্থা এবং ব্যবসায়ীদের প্রয়োজনীয় সুবিধাদি নিশ্চিত করতে দ্রত ব্যবস্থা গ্রহণ জরুরি।

বুধবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ রিজিওনাল কানেকটিভিটি প্রকল্প-১(বিআরসিপি) এর আওতায় ন্যাশনাল ট্রেড এন্ড ট্রান্সপোর্ট ফেসিলিটেশন কমিটির প্রথম সভায় সভাপতির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বিশ্বব্যাপী এখন ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো অর্থাৎ অনলাইনে স্বল্প সময়ে এবং স্বল্প খরচের ব্যবসা-বাণিজ্য জনপ্রিয়। আমদানি-রফতানির কাজে ব্যবহৃত দেশের নৌ ও স্থল বন্দরগুলোকে আধুনিক করতে হবে। সুযোগ-সুবিধা বাড়াতে হবে। এ জন্য তিনি সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সমন্বয় বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য,আঞ্চলিক বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে ব্যবসা-বাণিজ্য সংশ্লিষ্ট ভূ-অবকাঠামো এবং পদ্ধতিগত পরিঅবকাঠামোর উন্নয়ন,নারী উদ্যোক্তাদের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের জন্য সমন্বয় এবং দক্ষতা বৃদ্ধিকল্পে অর্থনৈতিক ক্ষমতায়ন এবং রফতানি বাণিজ্য সহযোগিতা বাড়াতে বাংলাদেশ রিজিওনাল কানেকটিভিটি প্রকল্প-১(বিআরসিপি) গ্রহণ করেছে সরকার।

বিশ্বব্যাংক এবং বাংলাদেশ সরকার যৌথভাবে প্রকল্পে অর্থায়ন করছে। বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষ,বাণিজ্য মন্ত্রণালয় এবং জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করছে। ২০২১ সালের ডিসেম্বর মাসে প্রকল্পের মেয়াদ শেষ হবে।

সভায় সড়ক বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম,বাণিজ্য সচিব শুভাশীষ বসু,লেজিসলেটিভ ও সংসদ বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক,অর্থ বিভাগের ভারপ্রাপ্ত সচিব আব্দুর রউফ তালুকদার,রেলপথ বিভাগের সচিব মোফাজ্জেল হোসেন, নৌপরিবহন মন্ত্রনালয়ের সচিব মো. আব্দুস সামাদ,ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার,আইসিটি ডিভিশনের সচিব জুয়েনা আজিজ, প্রকল্প পরিচালক মুনীর চৌধুরী প্রমূখ উপস্থিত ছিলেন।