Sheersha Media

ব্রেকিং নিউজ

বিকাল ৫:৪০ ঢাকা, বৃহস্পতিবার  ২২শে নভেম্বর ২০১৮ ইং

আদালত

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনায় আইন প্রণয়ণের নির্দেশ

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনায় সুনির্দিষ্ট আইন প্রণয়ণে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

এ বিষয়ে জনস্বার্থে আনা রিট আবেদনের শুনানি করে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি একেএম জহিরুল হক সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন আজ এ রায় দেয়।

একই সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠান তত্ত্বাবধান, নিয়ন্ত্রন এবং পরিচালনার জন্য সুনির্দিষ্টভাবে এক বছরের মধ্যে আইন (কোড) প্রণয়নে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছে আদালত। এ আদেশ বাস্তবায়ন সংক্রান্ত প্রতিবেদন দাখিলেও নির্দেশ দেয়া হয়েছে। জনস্বার্থে ২০১২ সালে রিট আবেদনটি দায়ের করা হয়। ওই সময়ে বিষয়টি নিয়ে জারি করা রুল নিষ্পত্তি করে আদালত আজ এ রায় দেয়।

সুমিকোর্টের সিনিয়র আইনজীবী এবিএম নুরুল ইসলাম বিষয়টি নিয়ে শুনানি করেন। তিনি আজ সাংবাদিকদের বলেন, শিক্ষা ব্যবস্থায় সুনির্দিষ্ট আইন চেয়ে রিট আবেদনটি দায়ের করা হয়। দেশের শিক্ষা ব্যবস্থায় সংসদ কর্তৃক কোনো আইন না থাকায় শিক্ষায় নানা অনিয়ম দুর্নীতি ও স্বেচ্ছাচারিতা চলছে।

তিনি বলেন, দেশের শিক্ষা কার্যক্রম শিক্ষা মন্ত্রনলায়ের দিক নির্দেশনা অনুযায়ী চলছে। যা সংবিধানের ১৫২ অনুচ্ছেদের সাথে সাংঘর্ষিক। কারণ, ১৯৯৫ সালের ১০ অক্টোবরে করা প্রচলিত শিক্ষা কার্যক্রম নীতিমালাগুলো রাষ্ট্রপতি বা সংসদ প্রণয়ন করেননি।