Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৪:০৬ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

ধর্মঘটে অচল বেলজিয়াম

বেলজিয়ামে নতুন সরকারের কঠোর কৃচ্ছ্রতা নীতির বিরুদ্ধে দেশব্যাপী ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। এরফলে রোববার রাত থেকে এখানে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটের বিমান এবং ট্রেন যোগাযোগ ব্যবস্থা বন্ধ রয়েছে। সরকারি র্সূত্র একথা জানায়।
ব্রাসেলস বিমানবন্দরের মুখপাত্র ফ্লোরেন্স মালস এএফপিকে বলেন, ‘ধর্মঘটের কারণে সকল ফ্লাইট বাতিল করা হয়েছে। কাল এই সময় পর্যন্ত বিমানবন্দরের সবকিছু বন্ধ থাকবে।’
তিনি আরো বলেন, বেলজিয়ামে আসা ও যাওয়ার মোট ৬শ’ ফ্লাইট ২৪ ঘন্টা ধর্মঘটের কারণে ব্রাসেলস বিমানবন্দর থেকে উড্ডয়ন বা অবতরণ করবে না।
এরআগে বেলজিয়ামের রাজধানীর বাইরে অবস্থিত চার্লেরই বিমানবন্দরের কর্মকর্তরা জানিয়েছিল যে, রোববার থেকে আগামী ২৪ ঘন্টা এ বিমানবন্দর থেকে ছেড়ে যাওয়া সকল ফ্লাইট বাতিল করা হয়েছে এবং এ বিমানবন্দর অভিমুখী সকল ফ্লাটি ঘুরিয়ে দেয়া হবে।
এ ধর্মঘটের কারণে বেলজিয়ামের অন্যান্য বিমানবন্দরেও ফ্লাইট চলাচল বন্ধ থাকে।
বেলজিয়ামের রেল সংস্থা এসএনসিবি তাদের ওয়েবসাইটে জানায়, গ্রিনিচ মান সময় রোববার ২১০০টা থেকে সোমবার পর্যন্ত অবভ্যন্তরীণ ট্রেন সার্ভিস বাতিল করা হয়েছে।
ইউরোস্টার তাদের ওয়েবসাইটে জানায়, রোববার রাতে লন্ডন থেকে ব্রাসেলসগামী একটি ট্রেন বেলজিয়াম সীমান্তবর্তী ফরাসি লিলি নগরীতে থামিয়ে দেয়া হবে। কারণ ধর্মঘটের কারণে ট্রেনটিকে বেলজিয়ামের রাজধানীতে ঢুকতে দেয়া হবে না।
ইউরোস্টার জানায়, সোমবার সারাদিন তাদের সার্ভিস বন্ধ থাকবে।
থালিস তাদের ওয়েবসাইটে জানায়, রোববার সন্ধ্যায় লিলি-আর্মস্টার্ডম ও আর্মস্টার্ডম-প্যারিস ট্রেন সার্ভিস বাতিল করা হয়েছে।
এছাড়া সোমবার পর্যন্ত তাদের নেদারল্যান্ড, ফ্রান্স ও জার্মানির ট্রেন সার্ভিস বাতিল করা হয়েছে।
সোমবার থেকে বেলজিয়ামব্যাপী বাস, ট্রাম ও মেট্রো সার্ভিস এবং শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান, শিল্প-কারখানা ও সরকারি অফিস ধর্মঘটের আওতায় আসবে।
ব্রাসেলসে এক লাখ লোকের সমাবেশের মধ্যদিয়ে গত মাসে আন্দোলন শুরু হয়। তখন ব্যাপক সংঘর্ষের মধ্যদিয়ে সমাবেশটি শেষ হয়। সংঘর্ষে প্রায় ১১২ জন পুলিশ সদস্য আহত হয়।
বেলজিয়াম ইউনিয়ন আগামী বছর থেকে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির ক্ষেত্রে প্রধানমন্ত্রী চার্লেস মিচেলের মধ্য ডানপন্থী জোট সরকারে সিদ্ধান্তের বিরোধিতা করছে।
তারা সরকারি খাতের ব্যয় কমানো ও অবসরের বয়স বৃদ্ধির পরিকল্পনারও বিরোধিতা করছে।