ব্রেকিং নিউজ

রাত ১:৪৯ ঢাকা, বুধবার  ২০শে জুন ২০১৮ ইং

“বেতন কাঠামো ঘোষণার দাবিতে আন্দোলনে শিক্ষকরা”

স্বতন্ত্র বেতন কাঠামো ঘোষণার দাবিতে তৃতীয় দিনের মতো পূর্ণ দিবস কর্মবিরতিতে নেমেছে ৩৭ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

বৃহস্পতিবার সকাল থেকে এ কর্মবিরতি শুরু হয়েছে। বিকেল পাঁচটা পর্যন্ত চলবে। এছাড়া বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত স্ব স্ব নির্ধারিত স্থানে অবস্থান কর্মসূচি পালন করবেন তারা। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি অপরাজেয় বাংলার পাদদেশে কর্মবিরতি পালন করবে। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে এ কর্মসূচি পালন করা হচ্ছে। তবে কর্মবিরতির আওতামুক্ত থাকবে পরীক্ষা। ফেডারেশনের মহাসচিব অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল গণমাধ্যমকে এসব তথ্য জানান।
ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ যুগান্তরকে বলেন, আমাদের মূল দাবি হল স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়ন। সেক্ষেত্রে বেতন বৈষম্যবিষয়ক যে কমিটি হয়েছে তাতে অর্থমন্ত্রীকে প্রধান রাখা চলবে না। তাকে দিয়ে নিরপেক্ষ কোনো সমাধান আসতে পারে না।
মহাসচিব ড. মাকসুদ অভিযোগ করেন, শিক্ষামন্ত্রী নিজেকে শিক্ষকদের প্রতিপক্ষ হিসেবে দাঁড় করিয়েছেন। তাকে দিয়ে শিক্ষকদের সমস্যা সমাধানে কোনো কমিটি হতে পারে না। আমরা তার সঙ্গে আলোচনায়ও বসব না। সিনিয়র অধ্যাপক পদ সৃষ্টির বিষয়ে তিনি বলেন, আগে স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়নের বিষয়ে কথা বলতে হবে।
তিনি অভিযোগ করেন, শিক্ষকদের যৌক্তিক দাবি পূরণে সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়নি। এ অবস্থায় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন বৃহস্পতিবার দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে পূর্ণ দিবস কর্মবিরতি শুরু করেছে। বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত স্ব স্ব নির্ধারিত স্থানে অবস্থান কর্মসূচি পালন করা হবে।
সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহালের দাবিতে মানববন্ধন করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কর্মকর্তারা। আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশন ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার বেলা ১১টায় এ কর্মসূচি শুরু হয়।
বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে মানববন্ধনে রাবি অফিসার্স সমিতির সভাপতি ডা. মাসিউল আলম ও সম্পাদক একেএম নজরুল ইসলাম শেলীর নেতৃত্বে শতাধিক কর্মকর্তা অংশ নেন। এদিকে স্বতন্ত্র বেতন কাঠামো দাবিতে আজ পূর্ণ দিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করবেন এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। তবে পরীক্ষা আন্দোলনের আওতামুক্ত থাকবে। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক রেজাউল করিম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।