Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১:৩৮ ঢাকা, মঙ্গলবার  ১৩ই নভেম্বর ২০১৮ ইং

সংসদ অধিবেশন
জাতীয় সংসদ ভবন

বৃহস্পতিবার ২০১৫-১৬ অর্থবছরের বাজেট ঘোষণা

বৃহস্পতিবার ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট ঘোষণা করা হবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিকাল ৩টায় জাতীয় সংসদে আনুষ্ঠানিকভাবে বাজেট উপস্থাপন করবেন।

আ’লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের এটি দ্বিতীয় বাজেট। আর অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের দেয়া এটি সপ্তম বাজেট। তবে এর আগে এরশাদ সরকারের আমলে অর্থমন্ত্রী হিসেবে ১৯৮২-৮৩ এবং ১৯৮৩-৮৪ অর্থবছরের জাতীয় বাজেট ঘোষণা করেছিলেন আবুল মাল আব্দুল মুহিত।
অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবারের জাতীয় বাজেটের আকার ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা। যার মধ্যে ঘাটতির পরিমান ৮৮ হাজার ৮শ কোটি টাকা। নতুন বাজেটে সরকারি চাকুরীজীবিদের জন্য পে-স্কেল বাস্তবায়নের ঘোষণা থাকছে। এই পে-স্কেল বাস্তবায়নে প্রয়োজন হবে ২৩ হাজার টাকা। এবার শিশু বাজেট ঘোষণা করা হবে। আর পদ্মা সেতুর জন্য প্রস্তাবিত বাজেটে ৭ হাজার ২শ কোটি টাকা বরাদ্দ রাখা হবে বলে সূত্রগুলো আভাস দিয়েছে।
সূত্র জানায়, ৪ জুন সংসদে ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট, সংশোধিত বাজেট ও ২০১৫ সালের অর্থবিল উপস্থাপন করা হবে। প্রস্তাবিত বাজেট আলোচনার পর ৩০ জুন পাস হবে।
চলতি ২০১৪-১৫ অর্থবছরের সংশোধিত বাজেটের ওপর আলোচনা হবে ৭ জুন এবং ৮ জুন এটা পাস হবে। প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে ৯ জুন এবং শেষ হবে ২৮ জুন। অর্থ বিল পাসের মাধ্যমে ১ জুলাই থেকে নতুন বাজেট বাস্তবায়ন শুরু হবে।

FOLLOW US: