Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১:০৫ ঢাকা, বৃহস্পতিবার  ২২শে নভেম্বর ২০১৮ ইং

‘বিশ্ব জ্বালানি ব্যবস্থাপনা সূচকে বাংলাদেশের অগ্রগতি’

বিশ্বের জ্বালানি সূচকে জ্বালানি ব্যবস্থাপনায় বাংলাদেশ ১০ ধাপ এগিয়েছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) এই সূচক প্রকাশ করেছে।

জেনেভা ভিত্তিক ডব্লিউইএফ তাদের প্রকাশিত ‘এনার্জি আর্কিটেকচার পারফরমেন্স ইনডেক্স (ইএপিআই)২০১৬’ সূচকে বাংলাদেশের অবস্থান ১০৬-এ। ২০১৫ সালের ইএপিআই সূচকে বাংলাদেশের অবস্থান ছিলো ১১৬।

সূচকের এই অগ্রগতির পাশাপাশি উন্নত জ্বালানি ব্যবস্থাপনা, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়ন, পরিবেশগত ঝুঁকি মোকাবেলায় সক্ষমতা এবং জ্বালানি সুবিধা ও নিরাপত্তায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

এ বছর ০-১ স্কেলে বাংলাদেশের সার্বিক স্কোর ০.৫০। গত বছরের স্কোর ছিল ০.৪৫। প্রধান তিনটি ক্ষেত্রেই অগ্রগতি হয়েছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নে স্কোর ০.৫২ থেকে ০.৬৩, পরিবেশগত সক্ষমতায় স্কোর ০.৩৯ থেকে ০.৪৪ এবং জ্বালানি সুবিধা ও নিরাপত্তায় স্কোর দাঁড়িয়েছে ০.৪৪ থেকে ০.৪৫।

সুইজারল্যান্ড ০.৭৯ স্কোর নিয়ে সূচকে শীর্ষে রয়েছে। ০.৭৮ স্কোর নিয়ে নরওয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। সুইডেন (০.৭৬) ফ্রান্স(০.৭৬) এবং ডেনমার্ক (০.৭৬) শীর্ষ পাঁচটি অবস্থান ধরে রেখেছে।

শুরু থেকেই ইএপিআই জ্বালানি ব্যবস্থাপনা, জ্বালানি ইস্যু তুলে ধরছে এবং জ্বালানি সরবরাহ আরো কার্যকর করে তুলতে দিকনির্দেশনা দিয়ে আসছে। এ বছর ১২৬টি দেশের তথ্যের ভিত্তিতে ১৮টি সূচকের মাধ্যমে জ্বালানি ব্যবস্থাপনার এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।