ব্রেকিং নিউজ

সকাল ৭:২১ ঢাকা, সোমবার  ২৪শে সেপ্টেম্বর ২০১৮ ইং

বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত আজ

আজ রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় দফা সম্পন্ন হবে।
রাজধানীর অদূরে গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে মুসলিম বিশ্বের অন্যতম বৃহৎ সম্মিলন বিশ্ব ইজতেমার দ্বিতীয় দফায় আজ শনিবার সকাল থেকেই চলছে মুরুব্বীদের হেদায়াতি বয়ান।
শনিবার ভোরে ইজতেমা ময়দানসহ আশেপাশের এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ায় সমাগত মুসুল্লীরা কিছুটা ভোগান্তিতে পড়েন।
ভারতের মাওলানা শওকত হোসেনের আম বয়ানের মধ্য দিয়ে তাবলীগ জামাতের বিশ্ব ইজতেমার শেষ দফার দ্বিতীয় দিনের শুরু হয়। বয়ানের তরজমা করেন বাংলাদেশের মাওলানা নূরুর রহমান।
আয়োজকরা জানান, রোববার যোহরের নামাজের আগে বেলা ১১টা থেকে ১২টার মধ্যে অনুষ্ঠিত হবে আখেরী মোনাজাত। এই মোনাজাত পরিচালনা করবেন ভারতের মাওলানা সা’দ।
সরেজমিনে দেখা যায়, ইজতেমার বিশাল ময়দানে সকাল থেকেই খিত্তাওয়ারী মুসুল্লীরা অবস্থান নিয়ে তাবলীগ জামায়াতের মুরুব্বীদের বয়ান শুনছেন। মূল বয়ান হিন্দিতে হলেও বাংলাসহ বিভিন্ন ভাষায় তার তরজমা করা হচ্ছে।
এদিকে শনিবার ভোরে ইজতেমা ময়দানসহ আশেপাশের এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হলে সমাগত মুসুল্লীরা ভোগান্তিতে পড়েন। একারণে ফজরের নামাজ অনুষ্ঠিত হয় একাধিক জামাতে।
তবে মুসুল্লিরা জানিয়েছেন, বৃষ্টির কারণে সামান্য কষ্ট হলেও ইজতেমায় ঈমান, আখলাক ও দ্বীনের বিভিন্ন বয়ান শুনে দিন কাটছে তাদের।
ইজতেমার মুরুব্বী প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন জানান, শনিবার ভোর চারটার দিকে বিশ্ব ইজতেমাস্থল ও আশেপাশের এলাকায় হঠাৎ বৃষ্টি শুরু হয়।
বৈরী আবহাওয়া বিরাজ করায় শনিবার দুপুরে টঙ্গীর বিশ্ব ইজতেমার মুরব্বীরা বৈঠকে বসেন।
পরে মো. গিয়াস উদ্দিন জানান, রোববার ১১টা থেকে ১২টার মধ্যে অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত। দিল্লীর মাওলানা ও তাবলীগ জামায়াতের জ্যেষ্ঠ মুরুব্বী মাওলানা সা’দ আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে আশা করা হচ্ছে।
ইজতেমা উপলক্ষে স্থাপিত মেডিক্যাল ক্যাম্পের কর্তব্যরত চিকিৎসক মো. নূরুদ্দিন জানান, ইজতেমায় পানি, বিদ্যুৎসহ সকল সুযোগ সুবিধা আগের চেয়ে বাড়ানো হয়েছে। একারণে মুসুল্লীদের তেমন সমস্যা না হলেও ডায়রিয়া, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে ভুগছেন অনেক মুসুল্লী। শনিবার প্রায় ১৪শ’ মুসুল্লী র‌্যাব-এর ফ্রি মেডিকেল সেন্টারে চিকিৎসা নিয়েছেন।
শনিবার বাদ আছর বিশ্ব ইজতেমায় যৌতুক বিহীন বিয়ে অনুষ্ঠিত হয়। তাবলিগের রেওয়াজ অনুযায়ি ইজতেমার দ্বিতীয় দিন বাদ আছর বয়ান মঞ্চের পাশে বসে যৌতুকবিহীন বিয়ের আসর। এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় দফায় শনিবার বাদ আসর প্রায় শতাধিক যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়। আর প্রথম পর্বে ১২১টি যৌতুক বিহীন বিয়ে হয়েছিল।