Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ১১:৪৫ ঢাকা, শুক্রবার  ১৬ই নভেম্বর ২০১৮ ইং

বিশ্বব্যাংক ১০০ কোটি টাকা দিচ্ছে সিলেট সিটি কর্পোরেশনকে

সিলেট মহানগরীর ‘সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট সেক্টর’র উন্নয়নে সিলেট সিটি কর্পোরেশনকে ১০০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক। মিউনিসিপাল গভর্নেন্স সার্ভিসেস প্রজেক্ট (এমজিএসপি) এর আওতায় এই টাকা বরাদ্দ করা হচ্ছে।
সিটি কর্পোরেশন এলাকার আরও একটি বৃহৎ প্রকল্প ও ৯টি সাব প্রজেক্টে ১০০ কোটি টাকা বরাদ্দ প্রদানের প্রক্রিয়া শুরু করেছে বিশ্বব্যাংক। এই অর্থও এমজিএসপি প্রকল্পের আওতায় বরাদ্দ করা হবে। এমজিএসপি এর প্রতিনিধিদল সিলেট সফরকালে এসব তথ্য জানিয়েছেন।
বৃহস্পতিবার থেকে আজ শনিবার (১৯ ডিসেম্বর) তিন দিনব্যাপী সিলেট সফরকালে এমজিএসপি এর ৮ সদস্যের প্রতিনিধিদল সিলেট সিটি কর্পোরেশন প্রস্তাবিত প্রকল্পগুলো সরেজমিন পরিদর্শন করেন। পরিদর্শন শেষে সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ও প্রকৌশল শাখাসহ সংশ্লিষ্ট বিভাগের সাথে বৈঠক করে প্রতিনিধিদল।
আট সদস্যের এই প্রতিনিধিদলের নেতৃত্ব দেন প্রকল্প পরিচালক শেখ মোজাক্কা জাহের ও টিম লিডার জোয়ান গনজালেস। সরেজমিন পরিদর্শন কালে প্রতিনিধিদল প্রকল্পগুলোর অর্থনৈতিক, সামাজিক, পরিবেশগত এবং কারিগরি দিকসহ সামগ্রিক বিষয় খতিয়ে দেখেন।
সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব জানান, একটি শুভ সংবাদ দিয়েছে বিশ্বব্যাংক। সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পে নারায়ণগঞ্জ ও টাঙ্গাইলের সাথে সিলেট সিটি কর্পোরেশনকেও তারা অন্তর্ভুক্ত করেছে। এই প্রকল্পের আওতায় সিলেট সিটি কর্পোরেশনকে ১০০ কোটি টাকা বরাদ্দের নিশ্চয়তা পাওয়া গেছে।
২০১৬ সালের শুরু থেকে পর্যায়ক্রমে এই অর্থ পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন এনামুল হাবীব। এমজিএসপি প্রতিনিধিদলের সাথে ফলপ্রসূ বৈঠক হয়েছে জানিয়ে এনামুল হাবীব আরও জানান, এই প্রকল্প ছাড়াও মহানগরীর হুমায়ুন রশীদ স্কয়ার থেকে ক্বীনব্রিজ পর্যন্ত সড়ক ফোর লেন প্রকল্প এমজিএসপি এর আওতায় বাস্তবায়নের প্রস্তাব দেওয়া হয়েছে।
হুমায়ুন রশীদ স্কোয়ার থেকে ক্বীনব্রিজ সড়ক ফোর লেন প্রকল্পে ৩৫ কোটি টাকা ব্যয় হবে। প্রকল্পের স্থান পরিদর্শনসহ সামগ্রিক দিক বিবেচনা করে এমজিএসপি প্রতিনিধিদল এই প্রকল্পেও ইতিবাচক সাড়া দিয়েছে বলে জানান তিনি।
এই প্রকল্প ছাড়াও সিলেট মহানগরীর উন্নয়নের লক্ষ্যে আরও ৯টি সাব প্রজেক্ট বাস্তবায়নের জন্য এমজিএসপি-কে প্রস্তাব দিয়েছে সিলেট সিটি কর্পোরেশন। এসব প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে প্রায় ৬৫ কোটি টাকা।