Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ১১:২৪ ঢাকা, শনিবার  ১৭ই নভেম্বর ২০১৮ ইং

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট
বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম

বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ঢাকায় পৌঁছেছেন

আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবসের কর্মসূচিতে যোগ দিতে তিনদিনের সফরে ঢাকায় এসেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। রোববার সন্ধ্যায় তিনি ঢাকায় পৌঁছান।

আগামীকাল রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবসের অনুষ্ঠানে বিশ্বব্যাংক প্রেসিডেন্ট দারিদ্র্য বিমোচন নিয়ে একটি গণবক্তৃতা দেবেন। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিত থাকার কথা রয়েছে।

বিশ্বব্যাংক প্রতিবছর ১৭ অক্টোবর ‘এন্ড ওয়ার্ল্ড পভার্টি ডে’ পালন করে থাকে। দারিদ্র্য বিমোচনে সাফল্য দেখিয়েছে এমন একটি দেশকে এজন্য প্রতিবছর ‘শোকেস’ বিবেচনা করা হয়। ওই দেশে দিবসটির মূল অনুষ্ঠান করে থাকে বিশ্বব্যাংক। দারিদ্র্য বিমোচনে সাফল্যের স্বীকৃতি হিসেবে এবার বাংলাদেশকে বেছে নেওয়া হয়েছে। গত বছর আফ্রিকার দেশ ঘানায় এ অনুষ্ঠানটি হয়। সেখানেও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম গণবক্তৃতা দেন।

তিন দিনের সফরকালে জিম ইয়ং কিম প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সঙ্গে সাক্ষাৎ করবেন।

সফরের দ্বিতীয় দিন আগামীকাল কিম বঙ্গবন্ধু যাদুঘর এবং মহাখালীতে বিকাশের প্রধান কার্যালয় পরিদর্শন করবেন। আর সফরের তৃতীয় দিন মঙ্গলবার বরিশালে বিশ্বব্যাংকের অর্থায়নপুষ্ট প্রকল্প পরিদর্শনে যাবেন। ওইদিন ঢাকা ছাড়ার পূর্বে তিনি বিশ্বব্যাংকের আবাসিক কার্যালয় আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, দারিদ্র্য বিমোচন বিশেষ করে হতদরিদ্রতা দূরীকরণে বাংলাদেশের সাফল্যে অভিভূত বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট। তাই সরেজমিনে বাংলাদেশ সফরের সিদ্ধান্ত নেন নিজের আগ্রহে। আর উপলক্ষ্য হিসেবে বেছে নিয়েছেন আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবসকে।

দেশ স্বাধীন হওয়ার পর জিম ইয়ং কিম বিশ্বব্যাংকের ৫ম প্রেসিডেন্ট যিনি বাংলাদেশ সফরে এলেন। এর আগে সর্বশেষ ২০০৭ সালের নভেম্বর তৎকালীন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট রবার্ট বি. জোয়েলিক দুই দিনের সফরে বাংলাদেশ এসেছিলেন।

দক্ষিণ কোরীয় বংশোদ্ভূত আমেরিকার নাগরিক জিম ইয়ং কিম ২০১২ সালের ১ জুলাই বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নিযুক্ত হন।