ব্রেকিং নিউজ

রাত ১০:১৯ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

বিশ্বব্যাংকের সহায়তা অব্যাহত রাখার আহবান মঞ্জু’র

পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বাংলাদেশের পরিবেশ উন্নয়নে বিশ্বব্যাংকের সহায়তা অব্যাহত রাখার আহবান জানিয়েছেন।
আজ সচিবালয়ে বিশ্বব্যাংকের সিনিয়র ডাইরেক্টর এম.এস. পাউলা ক্যাবেলেরো মন্ত্রীর সাথে তাঁর অফিসে সাক্ষাতকালে এ আহবান জানান তিনি।
পরিবেশ উন্নয়নে বিশ্বব্যাংকের আর্থিক অনুদানের প্রতি বাংলাদেশের আগ্রহের কথা ব্যক্ত করে মন্ত্রী বলেন, বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের চার কোটি জনগণ জলবায়ু ঝুঁকিতে রয়েছে।
এ বিষয়ে প্রধানমন্ত্রীর বিশেষ দৃষ্টি রয়েছে এবং উপকূলীয় অঞ্চলের মানুষের জীবনের ঝুঁকি কমানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে উল্লেখ করেন তিনি।
একটি উন্নয়নশীল দেশের প্রধানমন্ত্রী হিসেবে গ্লোবাল লেবেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আর্থ এ্যাওয়ার্ড প্রাপ্তির প্রশংসা করে পাউলা ক্যাবেলেরো বলেন বাংলাদেশ পরিবেশ সংরক্ষণে প্রচুর কাজ করছে এবং বিশ্বব্যাংক বাংলাদেশের সাথে রয়েছে। পরিবেশ উন্নয়নে বাংলাদেশের গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন তিনি।
পরিবেশ ও বন মন্ত্রী ঢাকা মহানগরীর চার পাশের চারটি নদী বালু, তুরাগ, শীতলক্ষ্যা, বুড়িগঙ্গা এবং কর্ণফুলী ও হালদাসহ ৬টি নদীর প্রতিবেশ ব্যবস্থা পুনরুদ্ধার ও সংরক্ষণে বিশ্ব ব্যাংকের সহায়তা কামনা করেন।
এর আগে বিশ্বব্যাংকের প্রতিনিধিদল পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ-এর সাথে এক বৈঠকে মিলিত হন। সভায় পরিবেশ সচিব বি.সি.সি.আর.এফ-এর কার্যক্রম যা ২০১৭ সালে শেষ হওয়ার কথা তা যেন এর পরেও অব্যাহত থাকে সেজন্য বিশ্বব্যাংকের সিনিয়র ডাইরেক্টরের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি বলেন প্রধানমন্ত্রী এবং পরিবেশ মন্ত্রীর এ বিষয়ে বিশেষ দৃষ্টি রয়েছে।
বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর মার্টিন রমা ও অপরেশনস্ ম্যানেজার রাজশ্রি পার্লকার এ সময়ে উপস্থিত ছিলেন।