Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ১১:১৭ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

মন্ত্রিপরিষদ সচিব এম. মোশাররফ হোসেন ভূঁইয়া 'ফাইল ফটো'

বিশ্বব্যাংকের পরিচালকের দায়িত্ব পেলেন মন্ত্রিপরিষদ সচিব

বিশ্বব্যাংকের ‘বিকল্প নির্বাহী পরিচালক’ হিসেবে নিয়োগ পেয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা। তিন বছরের চুক্তিতে তিনি নিয়োগ পেয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।
রোববার এ বিষয়ে একটি আদেশ জারি করেছে মন্ত্রণালয়।
মন্ত্রিপরিষদ সচিবের পদমর্যাদায় মোশাররাফ হোসাইন বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন। তার মেয়াদকাল থাকবে আগামী ১৫ ডিসেম্বর থেকে ২০১৮ সালের ৩১ অক্টোবর পর্যন্ত।
১৪ ডিসেম্বর মোশাররাফ হোসাইনের অবসরোত্তর ছুটি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু চুক্তিভিত্তিক নিয়োগের জন্য তার অবসরোত্তর ছুটি বাতিল করা হয়েছে।
১৯৮১ সালের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে নিয়োগ পান মোশাররাফ হোসাইন। উপজেলা নির্বাহী অফিসার হিসাবে কাজে যোগ দিয়ে তিনি জেলা পরিষদের সচিব, অতিরিক্ত জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন।
২০১১ সালের ৩ অক্টোবর মন্ত্রিপরিষদ সচিব পদে যোগ দেন মোশাররাফ হোসাইন। তিনি বাংলাদেশ সরকারের ২০তম মন্ত্রিপরিষদ সচিব।
অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব হিসাবে ভূইঞা বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক এবং ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি)-এর বিকল্প গভর্নর ছিলেন। আইডিবির নির্বাহী পরিচালক পদে নির্বাচিত হয়েছিলেন তিনি। এছাড়া প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, পরিকল্পনা কমিশনের সদস্য (ভৌত অবকাঠামো) এবং বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
এছাড়াও তিনি বিদেশে বাংলাদেশ মিশনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন তার কর্মজীবনে।