ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৭:০১ ঢাকা, সোমবার  ২৪শে সেপ্টেম্বর ২০১৮ ইং

বিশিষ্ট নাগরিকেদের সঙ্গে বৈঠকে সার্চ কমিটি

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে চার বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠকে বসেছেন সার্চ কমিটির সদস্যরা।

বুধবার বেলা ১১টায় ‌সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এ বৈঠক শুরু হয়।

আমন্ত্রণ পাওয়া চার বিশিষ্ট ব্যক্তি হলেন, সাবেক সিইসি মোহাম্মদ আবু হেনা, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম ও ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ।

বৈঠকে আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে সার্চ কমিটির বাকি সদস্যরা উপস্থিত আছেন।

এর আগে গত সোমবার সার্চ কমিটির বৈঠকে দেশের ১২ বিশিষ্ট নাগরিক নতুন নির্বাচন কমিশন গঠনের ক্ষেত্রে দক্ষ, সৎ, গ্রহণযোগ্য, নিরপেক্ষ ও নির্দলীয় ব্যক্তিদের নাম সুপারিশ করার জন্য পরামর্শ দেন।

ওইদিনই আরও পাঁচ বিশিষ্ট নাগরিককে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হয়। কিন্তু অর্থ আত্মসাতের মামলার আসামি হওয়ার বিষয়টি প্রকাশ পাওয়ার গতকাল মঙ্গলবার তালিকা থেকে নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.)আবদুর রশিদের নাম বাদ দেয় সার্চ কমিটি।

উল্লেখ্য,  রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ ২৫ জানুয়ারি সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করেন।

কমিটির অপর সদস্যরা হলেন, হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি শিরীণ আখতার।

সার্চ কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে নতুন নির্বাচন কমিশনের জন্য নাম প্রস্তাবের দায়িত্ব দেয়া হয়েছে। তাদের সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করবেন রাষ্ট্রপতি। মন্ত্রিপরিষদ বিভাগ সার্চ কমিটির কাজে সাচিবিক সহায়তা দিচ্ছে।