ব্রেকিং নিউজ

সকাল ৬:০৪ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ওবায়দুল কাদের
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, ফাইল ফটো

‘বিভেদের ওয়াল ক্রমেই উঁচু হচ্ছে’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাজনীতিতে বিভেদ বাড়ছে। কিন্তু এর পরিবর্তে রাজনৈতিক শক্তিসমূহের মধ্যে সম্পর্কের সেতুবন্ধন তৈরি করতে হবে।

তিনি আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল অ্যালামনাই এসোসিয়েশনের পূন:মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

কাদের বলেন, ‘সামাজিক ও রাজনৈতিক সম্পর্কে বিভেদের ওয়াল ক্রমেই উঁচু হচ্ছে। এই বিভেদ কোনোদিন কারও জন্য সুখকর নয়। বিভেদের দেয়ালের বদলে সম্পর্কের সেতু বন্ধন তৈরি করতে হবে।

তিনি বলেন, ‘একসময় জাতীয় প্রেসক্লাবে কোন দেয়াল ছিল না, এখন সেখানেও দেয়াল আছে। ঢাকায়ও দেয়াল, মফস্বলেও দেয়াল। আজকে আইনজীবী, চিকিৎসকদের মধ্যে এইসব সেবামূলক বিষয়গুলো যেখানে আছে সেখানেও দেয়াল আর দেয়াল। সর্বত্রই দেয়াল। এটা আমাদের ভবিষ্যতের জন্য শুভ নয়।’

উগ্র সাম্প্রদায়িকতাকে সকলের জন্য বিপদ হিসেবে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, এখন দেশে সকলের শত্রু হলো উগ্র সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদ। এটা প্রতিহত করতে না পারলে আমাদের উন্নয়ন যেমন টেকসই হবে না তেমনি মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনাও ব্যাহত হবে।

অ্যালামনাই পূন:মিলনীতে অংশ নেয়া সকলের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আপনারা কেউ নিজেদের সংখ্যালঘু ভাববেন না। সংবিধান ও সরকার আপনাদের পাশে আছে। তাই কোনো আঘাত আসলে পাল্টা আঘাত দেওয়ার মানসিকতা রাখবেন।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, যুব ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল।