ব্রেকিং নিউজ

বিকাল ৪:৫২ ঢাকা, সোমবার  ১৬ই জুলাই ২০১৮ ইং

বিনিয়োগ সম্মেলনে যোগ দিতে আজ রাতে ঢাকা ত্যাগ করবেন শিল্পমন্ত্রী

শীর্ষ মিডিয়া ১২ অক্টোবর ঃ  জেনেভায় অনুষ্ঠেয় ‘ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট ফোরাম-২০১৪’ শীর্ষক দ্বি-বার্ষিক বিনিয়োগ সম্মেলনে যোগ দিতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধি দল আজ রাতে সুইজারল্যান্ডের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।
১৩ অক্টোবর থেকে চার দিনব্যাপী অনুষ্ঠিতব্য এ সম্মেলনে শিল্পমন্ত্রী বাংলাদেশের আট সদস্যের একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।
বিনিয়োগ বোর্ডের নির্বাহি চেয়ারম্যান সৈয়দ আবদুস সামাদ, সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, যুগ্ম সচিব বেগম আফরোজা খান, উপসচিব মোঃ ফাহিমুল ইসলাম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক বেগম সঞ্চিতা হক এবং বিনিয়োগ বোর্ডের উপ-পরিচালক মোঃ আরিফুল হক প্রতিনিধি দলে রয়েছেন।
উল্লেখ্য, জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সংস্থা আঙ্কটার্ড এই দ্বি-বার্ষিক বিনিয়োগ সম্মেলন আয়োজন করেছে।
বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান এবং বহুজাতিক ব্যবসা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহিদের অংশগ্রহণে আগামীকাল ১৩ অক্টোবর আনুষ্ঠানিকভাবে এ  সম্মেলন শুরু হবে। এতে বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে বিনিয়োগের ক্ষেত্রে বিদ্যমান অন্তরায় ও সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা হবে।
সম্মেলনে টেকসই বিনিয়োগ ও উন্নয়নের জন্য দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহায়তার বিষয়ে অংশগ্রহণকারীরা নিজ নিজ দেশ ও প্রতিষ্ঠানের ভবিষ্যৎ পরিকল্পনাও তুলে ধরবেন।
সম্মেলনের পাশাপাশি ১৬ অক্টোবর ‘টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের জন্য অর্থায়ন’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে।
শিল্পমন্ত্রী এতে বিনিয়োগ আকৃষ্ট করতে বাংলাদেশ সরকারের গৃহিত উদ্যোগ ও কর্মসূচি তুলে ধরে বক্তব্য রাখবেন।
বৈঠকে বিশ্বের ৪০টি দেশের মন্ত্রীরাও অংশ নেবেন। তারা নিজ নিজ দেশে বেসরকারিখাতের মাধ্যমে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য গৃহিত নীতি ও বিনিয়োগ কাঠামো বিষয়ে অভিজ্ঞতা বিনিময় করবেন।
সম্মেলনের সাইড লাইনে শিল্পমন্ত্রী জেনেভায় অবস্থিত জাতিসংঘের বিভিন্ন দপ্তরের প্রধানদের সাথে দ্বি-পাক্ষিক আলোচনায় মিলিত হওয়ারও কর্মসূচি রয়েছে।
এ সম্মেলন উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি এবং বিশ্ববাজারে উন্নয়নশীল ও উন্নত দেশগুলোর অংশীদারিত্ব জোরদারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।
শিল্পমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধিদলের আগামী ১৮ অক্টোবর দেশে ফেরার কথা।