ব্রেকিং নিউজ

সকাল ৬:৪৭ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)
এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)

বিদ্যুৎ খাতে বাংলাদেশকে ৬১৬ মিলিয়ন ডলার ঋণ দিবে এডিবি

দেশের বিদ্যুৎ ব্যবস্থার কভারেজ ও নির্ভরযোগ্যতা বৃদ্ধির পাশাপাশি বিতরণ ব্যবস্থার উন্নতির লক্ষ্যে এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এবং বাংলাদেশ সরকার আজ ৬১ কোটি ৬০ লাখ মার্কিন ডলারের ঋণ চুক্তি স্বাক্ষর করেছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিউল আজম এবং এডিবি’র কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি আজ ঢাকায় এক অনুষ্ঠানে এই চুক্তিতে স্বাক্ষর করেন।

সরকার ২০২১ সালের মধ্যে সারাদেশে শতভাগ বিদ্যুতায়নের যে লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে তাতে ‘পাওয়ার সিস্টেম এনহ্যান্সমেন্ট এ্যান্ড ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট’ অবদান রাখবে।

এডিবি’র কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি বলেন, ‘এই প্রকল্পের আওতায় প্রায় ১০ লাখ বসত বাড়ি, বিশেষত গ্রামাঞ্চলের, নতুন করে বিদ্যুৎ সংযোগ পাবে।’ তিনি আরও বলেন, বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদা মিটাতে দেশের বৃহত্তম ও দ্রুতবর্ধনশীল ঢাকা অঞ্চলে আরও বিদ্যুৎ সঞ্চালনের ক্ষেত্রে এই প্রকল্প সহায়ক হবে।

এই প্রকল্পের আওতায়- সারাদেশে ৫০ হাজার কিলোমিটার গ্রামীন বিতরন নেটওয়ার্ক সংস্কার ও সম্প্রসারন, ঢাকা ও দক্ষিনাঞ্চলের মধ্যে ৪০০ কেভি ১৭৪ কিলোমিটার ট্রান্সমিশন লিঙ্ক নির্মান এবং ঢাকায় অটোমেটেড কন্ট্রোল সিস্টেম স্থাপন করা হবে।

এই প্রকল্পের মাধ্যমে গ্রামীণ এলাকায় ৮ লাখ ৭৫ হাজার বসতবাড়ি সহ ৯ লাখ ৫০ হাজার বসতবাড়ি ও বানিজ্যিক ব্যবহারকারি নির্ভরযোগ্য বিদ্যুৎ সেবার আওতায় আসবে।

এই প্রকল্পে মোট ব্যয় হবে ১ হাজার ৫৯ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে এডিবি বাজার-ভিত্তিক ঋন ৬কোটি মার্কিন ডলার এবং ১কোটি ৬ লাখ মার্কিন ডলার রেয়াতি ঋন দিচ্ছে। অন্যদিকে, সরকার দিবে ৪৪কোটি ১০লাখ মার্কিন ডলার।

এছাড়াও, দারিদ্র বিমোচণের জন্য জাপানের একটি তহবিলে সেদেশের সরকারের দেয়া ২০ লাখ মার্কিন ডলার এই প্রকল্পে যুক্ত হবে।