Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১:১৯ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

মোশাররফ হোসেন
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ফাইল ফটো

বিদেশে পাচার ৭৬ হাজার কোটি টাকা : পাচার বন্ধে আবাসন খাতে বিনিয়োগের সুযোগ চান মন্ত্রী

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, ৭৬ হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়েছে, এটাকে রোধ করতে হবে। অপ্রদর্শিত অর্থ বিনিয়োগে বিদ্যমান আইনী জটিলতা দূর করে এই টাকায় গৃহ নির্মাণ বা কেনার সুযোগ দিলে বিদেশে অর্থ পাচার কমে যাবে।

তিনি বলেন, ‘কালো টাকা কি জানি না, টাকা থাকলেই না সাদা-কালো হয়। তবে কালো টাকা বলি আর অপ্রদর্শিত আয় বলি, এটা আবাসন খাতে বিনিয়োগ হলে বিদেশে টাকা পাচার কমবে। আবাসন খাতকে চাঙ্গা করতে হলে বিনা প্রশ্নে কালো টাকা ব্যবহার করতে দিতে হবে। ৭৬ হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়েছে, এটাকে রোধ করতে হবে। এটা খুবই জরুরি কারণ প্রবৃদ্ধি অর্জনে আবাসন খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।’
আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৫ দিনব্যাপী রিহ্যাব মেলা উদ্বোধনকালে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
বেসরকারি খাতকে আবাসন খাতে বিনিয়োগের আহবান জানিয়ে মন্ত্রী বলেন, এই খাতে বিনিয়োগ করলে হল মার্ক ও ডেসটিনির মতো ভয় পেতে হবে না। রাজধানীর কালশীতে ভালো মানের এপার্টমেন্ট নির্মাণ হচ্ছে। ২০১৬ সালের মধেই এখান থেকে ফ্ল্যাট কিনা যাবে।
অল্প টাকায় সবার জন্য ফ্ল্যাট দেয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, ইন্দোনেশিয়ায় ও মালয়েশিয়ায় ৪শ’ বর্গফুটের ফ্লাট রয়েছে। অল্প টাকায় সাধারণ মানুষকে ফ্ল্যাট দেয়া হবে।
তিনি বলেন, মানুষ যেন ক্রয় ক্ষমতার মধ্যে ফ্ল্যাট পায়, সেই ব্যবস্থা করার জন্য প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী অত্যন্ত আন্তরিক। ইতোমধ্যে প্রধানমন্ত্রী এ বিষয়ে নানা উদ্যোগ গ্রহণ করেছেন।
মন্ত্রী বলেন, ‘ওয়াসার পয়ঃনিষ্কাশন পদ্ধতি ঢাকার চারপাশের নদীগুলোকে ভরাট ও দূষিত করছে। এই পরিবেশ থেকে মুক্তির জন্য পয়ঃনিষ্কাশনের জন্য নতুন পদ্ধতিতে যেতে হবে। আর এ কাজ নিজেরাই করতে হবে। কারণ বেসরকারি সেক্টর এগিয়ে না এলে কখনই দেশের উন্নতি হবে না।’
রিহ্যাবের সভাপতি আলমগীর শামছুল আলামিনের সভাপতিত্বে অনুষ্ঠানে সংগঠনের ভাইস প্রেসিডেন্ট (প্রশাসন) মো. ওয়াহেদুজ্জামান ও ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূঁইয়া বক্তৃতা করেন। স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রবিউল হক। ধন্যবাদ জানিয়ে বক্তব্য দেন সংগঠনের কো-চেয়ারম্যান প্রকৌশলী সোহরওয়ার্দী ভূঁইয়া।
আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত মেলা চলবে।

http://www.bssnews.net/bangla/newsDetails.php?cat=6&id=323531&date=2015-12-23