Sheersha Media

ব্রেকিং নিউজ

দুপুর ১:৩৪ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

বিতর্কের মুখে নেসলের ‘ম্যাগি পাস্তা’

খারাপ সময় যেন কিছুতেই কাটতে চাইছে না নেসলের। মাত্রাতিরিক্ত সীসার বাধা পেরিয়ে দিন কয়েক আগে নতুন করে বাজারে এসেছে ম্যাগি নুডলস। আর এ বার ম্যাগি পাস্তাতে অতিরিক্ত সীসার খোঁজ পেল উত্তরপ্রদেশের একটি সরকারি ল্যাবরেটরি। তবে গত বারের মতো এ বারেও তাদের প্রোডাক্টকে নিরাপদ বলেই দাবি করেছে সংস্থা।

উত্তরপ্রদেশের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) তরফে জানানো হয়েছে, মাস পাঁচেক আগে লখনউয়ের একটি শপিং মল থেকে ম্যাগির পাস্তার নমুনা সংগ্রহ করা হয়। “আমরা ওই নমুনায় মাত্রাতিরিরিক্ত সীসা পেয়েছি। ২.৫ পিপিএম পর্যন্ত খাদ্যে সীসা থাকতে পারে। কিন্তু এ ক্ষেত্রে ৬ পিপিএম সীসা পাওয়া গিয়েছে।”— বলেন এফডিএর এক আধিকারিক।

নেসলের তরফে অবশ্য এই অভিযোগ একেবারেই খারিজ করে দিয়েছে। এমনকী উত্তরপ্রদেশ সরকারের তরফে তাদের কাছে কোনও নির্দেশিকাও আসেনি বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সংস্থার তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘ম্যাগি পাস্তা সম্পূর্ণ নিরাপদ। যথেষ্ট পরীক্ষা-নিরীক্ষার করেই প্রোডাক্ট বাজারে ছাড়া হয়। এতে খারাপ কিছু পাওয়ার কোনও সম্ভাবনাই নেই।”

তবে সংস্থার এই বিবৃতিতে যে চিঁড়ে ভিজছে না, তা উত্তরপ্রদেশ সরকারের মনোভাবেই স্পষ্ট। বিষয়টি নিয়ে শীঘ্রই আদালতের দ্বারস্থ হওয়ার কথাও জানিয়েছে তারা। আর সে ক্ষেত্রে নিষেধাজ্ঞার কোপে পড়তে পারে ম্যাগি পাস্তা। আনন্দবাজার