ব্রেকিং নিউজ

বিকাল ৩:১৩ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

এস কে সিনহা
প্রধান বিচারপতি এস কে সিনহা,ফাইল ফটো

বিচার বিভাগের ক্ষমতা কেড়ে নিতে চাচ্ছে: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি এসকে সিনহা অভিযোগ করেছেন, নির্বাহী বিভাগ বিচার বিভাগের সব ক্ষমতা কেড়ে নিতে চাচ্ছে। রবিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে সপ্তাহব্যাপী বইমেলা উদ্বোধনের অনুষ্ঠানে তিনি এ অভিযোগ করেন।
প্রধান বিচারপতি বলেন, ‘এখন এক্সিকিউটিভ আমাদের কাছ থেকে সবগুলো ক্ষমতা কেড়ে নিতে চাচ্ছে। এই চেষ্টা আইনজীবীসহ বিচার বিভাগ সংশ্লিষ্টদের রুখতে হবে। অতীতে আমরা দেখেছি যখনই এ ধরনের কিছু হয়েছে আইনজীবীরা সোচ্চার হয়েছেন। এখন যদি বিচার বিভাগের প্রতি এক্সিকিউটিভ, আইনজীবী মহল, বিচারপ্রার্থী প্রত্যেকের আঘাত চলে আসে তাহলে বিচার বিভাগকে রক্ষা করবে কে?’
জেলা পর্যায়ে ‘ঠুনকো’ অজুহাতে আইনজীবীদের আদালত বর্জনের বিষয় তুলে ধরে এক্ষেত্রে বার কাউন্সিল ভূমিকা না রাখায় তার সমালোচনা করেন প্রধান বিচারপতি।
তিনি বলেন, ‘আমি সবচেয়ে শ্রদ্ধেয় বিজ্ঞ আইনজীবীদের কাছে জানতে চাই- বার কাউন্সিল শুধু রাজনৈতিক সংগঠনের মতো ভোট চাওয়ার জন্য? আপনাদের অন্যায় আবদার যেগুলো হচ্ছে ডিস্ট্রিক্ট কোর্টগুলোতে সেগুলো চোখ বুঝে সহ্য করে যাবেন কি না।’
এসব ঠেকাতে বার কাউন্সিলের ভূমিকা প্রত্যাশা করে তিনি বলেন, ‘সময় এসেছে বার কাউন্সিলের যে রুলস আছে সেই অনুযায়ী ব্যবস্থা নেয়ার। কেন আপনারা এ বিষয়ে নিস্ক্রিয় থাকছেন?
আইনজীবী সমিতির সহ-সভাপতি আবুল খায়েরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে ড. কামাল হোসেন, ব্যারিস্টার আমিরুল ইসলাম, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বক্তব্য রাখেন।
৩৫টি স্টল নিয়ে শুরু হওয়া এই বইমেলা চলবে সপ্তাহব্যাপী। প্র্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকবে। বিডিনিউজ।