ব্রেকিং নিউজ

সকাল ১১:৪৯ ঢাকা, বুধবার  ১৫ই আগস্ট ২০১৮ ইং

বিচার বিভাগেরও ন্যায্য সমালোচনা হতে পারে কিন্তু দায়িত্বহীন নয় : প্রধান বিচারপতি

বিচার বিভাগের ওপর মানুষের আস্থা কম এমন মন্তব্য করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, অন্যান্য প্রতিষ্ঠানের মতোই প্রয়োজনবোধে বিচার বিভাগেরও ন্যায্য সমালোচনা হতে পারে। কিন্তু অনুচিৎ অথবা দায়িত্বহীন সমালোচনা বিচার বিভাগের জন্য অপূরণীয় ক্ষতি বয়ে আনবে।

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটালাইজেশন অব বাংলাদেশ জুডিসিয়ারি’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
প্রধান বিচারপতি বলেন, দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ হচ্ছে আইনের শাসন। এটি মাথায় রেখেই সকল সিদ্ধান্ত নেওয়া উচিৎ।
তিনি বলেন, যখন মামলার জট বাড়তে থাকে, মামলা অনিশ্চিত গন্তব্যের দিকে যেতে থাকে তখন সমাজে এটা সমালোচনার দিক হয়ে যায় এবং সকলেই ক্ষতিগ্রস্ত হয়।
প্রধান বিচারপতি আশা প্রকাশ করে বলেন, অতি দ্রুত সময়ের মধ্যেই আমরা বিচার বিভাগের ত্রুটি দূর করে ডিজিটাল জুডিশিয়ারির মাধ্যমে বিচারের ক্ষেত্রে দ্রুততা এবং মানুষের জন্য সহায়ক বিচারিক পদ্ধতি দিতে পারবো।
জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপি ও বাংলাদেশ সরকারের সহযোগিতায় সুপ্রিম কোর্ট আয়োজিত এ সেমিনারে বিশেষ অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও আইনমন্ত্রী আনিসুল হক।
এছাড়া, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব আবুল কালাম আজাদ, জাতিসংঘের আবাসিক সমন্বয়ক রবার্ট ওয়াট কিনশ উপস্থিত ছিলেন।