Press "Enter" to skip to content

বিচারাধীন মামলা প্রায় ৩৬ লাখ : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, দেশে বর্তমানে মোট ৩৫ লাখ ৮২ হাজার ৭৪৭টি বিচারাধীন মামলা দ্রুত নিস্পত্তি করতে কার্যকর পদক্ষেপ নেওয়া হয়েছে।

মন্ত্রী সরকারি দলের বেনজীর আহমদের এক প্রশ্নের জবাবে আজ মঙ্গলবার সংসদে এ তথ্য জানান।

তিনি বলেন, বিচারাধীন এই মামলা সমূহ দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে সরকার বিভিন্নমুখী কার্যক্রম গ্রহণ করেছে। এর মধ্যে বিচারকের সংখ্যা বৃদ্ধি আদালতের আবকাঠামো উন্নয়ন, বিচারকদের প্রশিক্ষণসহ বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করা হচ্ছে।

সরকারি দলের সদস্য হাজী মো. সেলিমের অপর এক প্রশ্নের জবাবে জানান, সারাদেশের পারিবারিক আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৫৯ হাজার ৮৬০টি। এর মধ্যে ঢাকা জেলা সর্বোচ্চ ৫ হাজার ৫০৯টি, চট্টগ্রামে ৪ হাজার ৬৩৪টি, রাজশাহীতে ১ হাজার ৯৯৬টি, খুলনায় ১ হাজার ৪৪৩ টি, সিলেটে ৬৯৩টি, বরিশালে ৮৯৫টি, রংপুরে ১ হাজার ৭০৫টি এবং সর্বনিন্ম পঞ্চগড়ে ১১৮টি বিচারাধীন মামলা রয়েছে।

আইনমন্ত্রী বলেন, বিচারাধীন মামালাসমুহ দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে বর্তমান সরকার বিভিন্নমুখী কার্যক্রম গ্রহণ করেছে। বিচারকের সংখ্যা বৃদ্ধি, নতুন আদালত সৃজন, আদালতের অবকাঠামো উন্নয়ন, বিচারকদের দেশে-বিদেশে প্রশিক্ষণসহ মামলা নিষ্পত্তিতে তদারকি বৃদ্ধি করাসহ সরকারের গৃহীত পদক্ষেতে উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে।

সরকার নারী ও শিশু নির্যাতন অপরাধ সংক্রান্ত মামলার দ্রুত নিষ্পত্তির জন্য সারাদেশে আরো ৪১টি ট্রাইব্যুনাল তৈরি করা হয়েছে জানিয়ে আইনমন্ত্রী বলেন, ৭টি সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল সৃজন করা হয়েছে, যার মাধ্যমে সন্ত্রাস বিরোধী আইনের অধীনে দায়েরকৃত মামলা নিষ্পত্তি করা হচ্ছে।

শেয়ার অপশন: