Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১:১৭ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

আইনমন্ত্রী আনিসুল হক
আইনমন্ত্রী আনিসুল হক, ফাইল ফটো

বিচারকদের শৃঙ্খলা বিধি: সরকার-আপিল বিভাগ বসবে

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণ বিধিমালার গেজেট নিয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সব বিচারপতির সঙ্গে বসবেন।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের বলেন, ‘বিচারকদের চাকরির শৃঙ্খলা বিধিমালা নিয়ে আপিল বিভাগের সঙ্গে বসব।’ আজ দুপুর তিনটায় সুপ্রিমকোর্টে আসেন আইনমন্ত্রী। এরপর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির খাসকামরায় গিয়ে পৌনে একঘণ্টা বৈঠক করেন তিনি।

আপিল বিভাগে এ বিষয়ে শুনানির আগামী ৫ নভেম্বর ধার্যদিনের আগেই এ গেজেট হয়ে যাবে বলেও তিনি জানান।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার সঙ্গে সাক্ষাৎ শেষে নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধি নিয়ে আলোচনার প্রক্রিয়াটা কি হবে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ‘বিষয়টা নিয়ে আলোচনা হয়েছে, ওটা নিয়েও আমরা বসবো। এন্টায়ার অ্যাপিলেট ডিভিশনের যে বিচারপতিরা আছেন আর আমরা সকলে মিলে এটার বিষয়ে সুরাহা করব। আর ইনশাল্লাহ আমার মনে হয়, যেভাবে আলাপ হয়েছে আগামী তারিখ যেটা তার আগেই এব্যাপারে একটা সিদ্ধান্তে আসতে পারব।’

এর আগে গত ৫ অক্টোবর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা দায়িত্ব নেয়ার পর তাদের মধ্যে প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। ওই দিন বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হক ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞাকে দায়িত্ব পালনে সকল ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

আইনমন্ত্রী বলেন, নির্বাহী বিভাগ ও বিচার বিভাগের মধ্যে আইন মন্ত্রণালয় সেতুবন্ধন হিসেবে কাজ করে। এর আগেও দুজন প্রধান বিচারপতি দায়িত্বে ছিলেন, আমি তাদের সঙ্গে সাক্ষাৎ করে এ কথাই বলেছিলাম।

গত ৮ অক্টোবর, রোববার নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণ বিধিমালার গেজেট নিয়ে সরকারের সঙ্গে বসার কথা বলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা।