ব্রেকিং নিউজ

বিকাল ৫:৫৩ ঢাকা, শুক্রবার  ১৯শে জানুয়ারি ২০১৮ ইং

আদালত

বিচারকদের শৃঙ্খলাবিধির খসড়া: এই বিধিমালা কিছুই হয়নি

বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালার চূড়ান্ত খসড়া দেখে ক্ষোভ প্রকাশ করে আপিল বিভাগ বলেছে, এই বিধিমালা কিছুই হয়নি।

আজ সকালে এ সংক্রান্ত শুনানিতে ক্ষোভ ও মন্তব্য প্রকাশ করেন।

আপিল বিভাগ শুনানিতে বলেছেন, মন্ত্রীর সাক্ষাতের পরই বিষয়টি পুরোপুরি ইউটার্ন করেছে। এই বিধিমালা কিছুই হয়নি।

এর আগে গত বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার সঙ্গে দেখা করে অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালার চূড়ান্ত খসড়াটি তার হাতে তুলে দেন আইনমন্ত্রী আনিসুল হক। এ সময় দু’জন প্রায় আধাঘণ্টা একত্রে বৈঠকও করেন।

রবিবার শুনানিতে আপিল বিভাগ বলেন, বিচারকদের চাকরি সংক্রান্তবিধিমালা নিয়ে সরকারের যে কোনো এক্সপার্ট (বিশেষজ্ঞ) আপিল বিভাগের সঙ্গে বসতে পারে।

শুনানিতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা বলেন, রবিবার থেকে বৃহস্পতিবার দুপুর ২টা থেকে রাত ১২টা পর্যন্ত আমি এবং আপিল বিভাগের সকল বিচারপতিরা সময় দিতে পারব। এই বিধিমালা নিয়ে আর রশি টানাটানি নয়। আইনমন্ত্রীসহ সরকারের যে কোনো এক্সপার্ট আসবেন আমি বৈঠকে বসব।

উল্লেখ্য, গত ২৭ জুলাই বৃহস্পতিবার বিকালে প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করে অধস্তন আদালতের বিচারকদের চাকরি শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালার চূড়ান্ত খসড়াটি হস্তান্তর করেছিলেন আইনমন্ত্রী আনিসুল হক।

পরে তিনি সাংবাদিকদের বলেছিলেন, প্রধান বিচারপতির কাছে শৃঙ্খলা বিধির খসড়া হস্তান্তর করেছি। এটি এখন প্রধান বিচারপতি দেখবেন। এরপর খসড়া বিধিমালাটি রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। রাষ্ট্রপতির চূড়ান্ত অনুমোদনের পর মন্ত্রণালয় থেকে গেজেট আকারে প্রকাশ করা হবে।