ব্রেকিং নিউজ

রাত ৮:১১ ঢাকা, বুধবার  ২৬শে সেপ্টেম্বর ২০১৮ ইং

বাস্তবে ৮ বছর বয়সেই পুলিশ কমিশনার!

অনিল কাপুরের নায়ক সিনেমায় দেখেছি তিনি একদিনের জন্য দেশের মূখ্যমন্ত্রী হন। দুর্নীতি এবং দেশের সমস্যা দূর করতে সাংবাদিক থেকে তিনি মূখ্যমন্ত্রী হন। ফাটাকেষ্ট সিনেমায় দেখেছি মিঠুন চক্রবর্তী সাতদিনের জন্য স্বরাষ্ট্রমন্ত্রী হন। তবে বাস্তবের জীবনে এমন ঘটনা কখোনই ঘটেনি। তবে ভারতের হায়দারাবাদে এক আজব ঘটনা ঘটেছে। ৮ বছর বয়সে পুলিশের কমিশনার হলো থ্যালাসেমিয়ায় আক্রান্ত মদিপল্লি রূপ অরৌওনা।
রূপ দীর্ঘ দিন ধরে থ্যালাসেমিয়ায় আক্রান্ত। বড় হয়ে তার ইচ্ছা পুলিশ কমিশনার হওয়ার। কিন্তু কত দিন বাঁচবে জানা নেই। শরীরে তেমন জোরও নেই। বেশির ভাগ সময়টাই বিছানায় শুয়ে কাটাতে হয়। ২০-২৫ দিন অন্তর ব্লাড ট্রান্সফিউশন করাতে হয় তাকে। শরীরের সমস্ত রক্ত বের করে নতুন রক্ত দিতে হয়। একরত্তি এই ছেলেটার ইচ্ছার কথা জেনে আর স্থির থাকতে পারেননি হায়দরাবাদ পুলিশের কর্তারাও। তখনই ঠিক হয় তাকে এই পদে বসানো হবে। হলও তাই। হুবহু কমিশনারের পোশাকে চেয়ারে বসল রূপ। শুধু কমিশনার সাজলই না। রীতিমতো কমিশনারের দেমাগে কাজও করল। কী কাজ করল রূপ?
দফতরের সমস্ত কর্মীদের বিচারাধীন ছুটি মঞ্জুর করেছে সে। তবে ইচ্ছা আরও অনেক কিছুই ছিল। রূপ বলল, শহরের শান্তি শৃঙ্খলা বজায় রেখে অপরাধের প্রবণতা কমাতে চাই। এক দিনের কমিশনারের তা আর সম্ভব হল না। আনন্দবাজার।