ব্রেকিং নিউজ

রাত ৯:৪৭ ঢাকা, শনিবার  ২২শে সেপ্টেম্বর ২০১৮ ইং

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সফররত ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো এল পি মারসুদি

বালিতে শান্তি-স্থিতিশীলতার অনুষ্ঠানে শেখ হাসিনা আমন্ত্রিত

ইন্দোনেশিয়ায় আগামী মার্চ মাসে অনুষ্ঠেয় ইন্ডিয়ান ওশান রিম এসোসিয়েশন (আইওআরএ)’র ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে যোগদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছে।

সফররত ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো এল পি মারসুদি আজ প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তাঁর সঙ্গে সাক্ষাৎ করে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো বিদোদো’র আমন্ত্রণপত্র পৌঁছে দেন।

বৈঠকের পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, ভারত মহাসাগরের উপকূলবর্তী দেশগুলোর মধ্যে শান্তি, স্থিতিশীলতা ও প্রগতি জোরদারে সহযোগিতার লক্ষ্যে আগামী ৭ মার্চ ইন্দোনেশিয়ার বালিতে আইওআরএ’র ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত হবে।

ভারত মহাসাগরের উপকূলবর্তী ২১টি দেশ নিয়ে এ আন্তর্জাতিক সংস্থাটি গঠিত হয়েছে। যা আগে ইন্ডিয়ান ওশান রিম ইনিশিয়েটিভ এন্ড ইন্ডিয়ান ওশান রিম এসোসিয়েশন ফর রিজিওনাল কো-অপারেশন (আইওআর-এআরসি) নামে পরিচিত ছিল।

এ সংস্থাটির সদস্য দেশগুলোর মধ্যে রয়েছে- অস্ট্রেলিয়া, বাংলাদেশ, কোমোরস, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মৌরিতাজ, মোজাম্বিক, ওমান, সাইসেলস, সোমালিয়া, সিঙ্গাপুর, সাউথ আফ্রিকা, শ্রীলংকা, তাঞ্জানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত এবং ইয়েমেন।

বৈঠকে প্রধানমন্ত্রী রোহিঙ্গা শরণার্থী ইস্যুতে বলেন, মায়ানমারকে অবশ্যই তাদের অনিবন্ধিত নাগরিকদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নিতে হবে।

এ প্রসঙ্গে তিনি আশা প্রকাশ করেন যে, মায়ানমার সরকারের সাথে আলোচনা করে আসিয়ান সদস্য দেশগুলো এ সমস্যা সমাধানে সহযোগিতা করবে।

ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীকে জানান, তিনি অবশ্য বাংলাদেশে অবস্থানরত অনিবন্ধিত মায়ানমারের নাগরিকদের ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে কথা বলেছেন এবং আজ কক্সবাজারে শরণার্থীদের অবস্থানস্থল পরিদর্শন করেছেন।

শেখ হাসিনা বাংলাদেশের মাটিকে প্রতিবেশী কোন দেশের বিরুদ্ধে সন্ত্রাসী কার্যকলাপ চালাতে না দেয়ার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।
প্রেস সচিব বলেন, বৈঠকে দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য জোরদার সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্রমন্ত্রী এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এবং ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত আইভান বিরানাতাতমাদজা উপস্থিত ছিলেন।