ব্রেকিং নিউজ

দুপুর ১:০২ ঢাকা, শনিবার  ১৮ই আগস্ট ২০১৮ ইং

বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে যোগাযোগ বাড়াতে হবে- প্রধানমন্ত্রী

শীর্ষ মিডিয়া ২৬ সেপ্টেম্বর ঃ বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে যোগাযোগ বাড়াতে হবে। বৃহস্পতিবার বিকালে নিউ ইয়র্কের হোটেল গ্রান্ড হায়াতে নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালার সঙ্গে বৈঠকের সময় এই কথা বলেন শেখ হাসিনা । পরে পররাষ্ট্র সচিব শহীদুল ইসলাম সাংবাদিকদের বলেন, বৈঠকে আগামী নভেম্বরে নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে অনুষ্ঠেয় সার্ক সম্মেলনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানান সুশীল কৈরালা।
পররাষ্ট্রমন্ত্রী জানান, বৈঠকে ফুলবাড়ি ও বাংলাবন্ধ স্থলবন্দর দিয়ে দুদেশের মধ্যে যোগাযোগের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন নেপালের প্রধানমন্ত্রী। তখন এই বিষয়ে ভারতের সঙ্গে আলোচনা চলছে বলে শেখ হাসিনা সুশীল কৈরালাকে জানান।
এছাড়া নেপালে উৎপন্ন জলবিদ্যুৎ আমদানির বিষয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলে জানান পররাষ্ট্র সচিব। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পররাষ্ট্র সচিব শহীদুল হক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।
এর আগে বিকালে জাতিসংঘের সদর দপ্তরে কমনওয়েলথ হেডস অব গভর্নমেন্ট মিটিং (সিএইচওজিএম) সংস্কারের বিষয়ে কমনওয়েলথভুক্ত রাষ্ট্র ও সরকারপ্রধানদের এক বৈঠকে অংশ নেন শেখ হাসিনা। শ্রীলংকার প্রেসিডেন্ট মাহিন্দ্রা রাজাপাকসের সভাপতিত্বে সিএইচওজিএমকে শক্তিশালী ও গতিশীল করতে এই সংস্কারের জন্য এই বৈঠকের আয়োজন করা হয়। বৈঠকে কমনওয়েলথ সম্মেলন তিনদিনের বদলে দুদিন করার প্রস্তাব দেন শেখ হাসিনা।