Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ৬:০১ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

বাঙালির জাতিসত্তা ও অস্তিত্বের শেকড় ভাষা আন্দোলনের মধ্যেই প্রোথিত : রাষ্ট্রপতি

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন।

 

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, বাঙালির জাতিসত্তা ও অস্তিত্বের শেকড় ভাষা আন্দোলনের মধ্যেই প্রোথিত। তিনি বলেন, ফেব্রুয়ারি মাসব্যাপী আয়োজিত অমর একুশে গ্রন্থমেলা ’৫২’র অমর একুশের চেতনাকেই মূর্ত করে তোলে।
অমর একুশে গ্রন্থমেলা ও ‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন’ উপলক্ষে এক বাণীতে এ কথা বলেন।
বাঙালির ভাষা আন্দোলনের প্রত্যক্ষ ফসল বাংলা একাডেমি এ কথা উল্লেখ করে মোঃ আবদুল হামিদ বলেন, ভাষা ও সংস্কৃতির প্রতি দায়বদ্ধতা থেকেই বাংলা একাডেমি প্রতিবছর অমর একুশে গ্রন্থমেলার আয়োজন করছে যা অত্যন্ত প্রশংসনীয়।
তিনি বলেন, এবছরও ফেব্রুয়ারি মাসব্যাপী ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৫’ বর্ণাঢ্য আয়োজনে পর্দা উন্মোচিত হচ্ছে জেনে আমি অত্যন্ত আনন্দিত। আমি আরো আনন্দিত যে এবছর গ্রন্থমেলার পাশাপাশি বাংলা একাডেমি ১ ফেব্রুয়ারি থেকে চারদিনব্যাপী ‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন’ আয়োজন করতে যাচ্ছে।
রাষ্ট্রপতি বলেন, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষার জন্য জীবন উৎসর্গ করে বিশ্ব ইতিহাসে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করে বাঙালি জাতি। ’৫২-র ভাষা আন্দোলনের প্রেরণাতেই পরবর্তীতে নানা রাজনৈতিক সংকট মোকাবিলা করে ’৭১-এ আমরা অর্জন করি বহুকাক্সিক্ষত স্বাধীনতা। কাজেই বাঙালির জাতিসত্তা ও অস্তিত্বের শেকড় ভাষা আন্দোলনের মধ্যেই প্রোথিত।
তিনি বলেন, মহান ভাষার মাসে আমি ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই।
রাষ্ট্রপতি বলেন, অমর একুশে গ্রন্থমেলায় বাঙালির চিরন্তন উৎসবের রূপটি ফুটে উঠে। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল স্তরের, সকল শ্রেণি-পেশার মানুষের আগমন ঘটে এই মেলায়। মাসব্যাপী গ্রন্থ প্রকাশ ও ক্রয়-বিক্রয় ছাড়াও মেলামঞ্চে আয়োজিত হয় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। লেখক, পাঠক ও প্রকাশকদের পরস্পর মতবিনিময়ের সুযোগ সৃষ্টির মাধ্যমে অমর একুশে গ্রন্থমেলা জাতির বুদ্ধিবৃত্তিক অগ্রসরমানতা নিশ্চিত করে।
স্বাধীন বাংলাদেশে ১৯৭৪ সালে বাংলা একাডেমি বিশ্বসাহিত্য সম্মেলনের আয়োজন করেছিল উল্লেখ করে তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সে সম্মেলনের দ্বার উন্মোচন করে মুক্তচিন্তা এবং বিশ্বসাহিত্য ও সংস্কৃতির প্রতি বাঙালির উদার মনোভাবের পরিচয়টি তুলে ধরেছিলেন। মোঃ আবদুল হামিদ বলেন, এবছরও গ্রন্থমেলার মহোৎসবের পাশাপাশি বাংলা একাডেমিতে ১লা ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিত হবে চারদিনব্যাপী ‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ২০১৫’ যা গ্রন্থমেলাকে আক্ষরিত অর্থেই আন্তর্জাতিক পরিম-লে অধিষ্ঠিত করবে বলে আমার বিশ্বাস।
তিনি ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৫’ ও ‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ২০১৫’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।