শীর্ষ মিডিয়া

ব্রেকিং নিউজ

রাত ১:০১ ঢাকা, রবিবার  ১৬ই ডিসেম্বর ২০১৮ ইং

মুস্তফা কামাল
পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, ফাইল ফটো

বাংলাদেশ হবে বিশ্বের ২৩তম সমৃদ্ধিশালী দেশ: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ হবে বিশ্বের ২৩তম সমৃদ্ধিশালী দেশ। বাংলাদেশের বর্তমান উন্নয়নে কৃষি, শিল্প ও বাণিজ্যের অবদান শতকরা ৭২ ভাগ।
তিনি বলেন, সরকারের কৃষি, শিল্প ও বাণিজ্য সহায়ক নীতির পাশাপাশি শিক্ষা ও অবকাঠামো উন্নয়ন নীতি বাংলাদেশের অগ্রযাত্রার এ গতিকে বেগবান করে চলেছে।
চট্টগ্রামে মন্ত্রী আজ চট্টগ্রাম চেম্বার অভ্ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (সিসিসিআই) আয়োজিত ‘বে অভ্ বেঙ্গল গ্রোথ ট্রায়াঙ্গল এন্ড দ্য সাউথ সিল্ক রুট কমপ্লিমেন্টিং ভিশন-২০২১’ শীর্ষক ইন্টারন্যাশনাল বিজনেস কনফারেন্সে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
অনুষ্ঠানে সংসদ সদস্য এম এ লতিফ, বাংলাদেশে কানাডার হাইকমিশনার, মিশরের রাষ্ট্রদূত, এডিবি’র ডেপুটি কান্ট্রি ডাইরেক্টর, এফবিসিসিআই এর ১ম সহসভাপতি মো. সফিকুল ইসলাম মহিউদ্দিন, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, একে খান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সালাহউদ্দিন কাশেম খান এবং পশ্চিম বাংলা চেম্বার সভাপতি অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন।
পরিকল্পনামন্ত্রী বলেন, চট্টগ্রামকে দেশের একটি কার্যকর বাণিজ্যিক রাজধানী হিসেবে গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার যুগান্তকারী কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে।
তিনি শিক্ষা ও অবকাঠামোসহ বিভিন্ন খাতে সরকারি বিনিয়োগের কথা উল্লেখ করে বলেন, অর্থনীতির পরিবর্তন আসে মানুষের জীবনের পরিবর্তনের মতই।
মন্ত্রী আরো বলেন, বাংলাদেশ যেখানে দাঁড়িয়ে আছে সেখান থেকে আর পেছাবে না। এর কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্ন দেখেন ও তা বাস্তবায়ন করেন।
তিনি বলেন, প্রতিটি জাতির সামনে এগিয়ে যাওয়ার সুযোগ আসে। আমাদেরও এসেছে। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নের পর আমাদের প্রবৃদ্ধি হবে শতকরা আট ভাগ। আমরা সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি করছি বলে প্রবৃদ্ধির ধারাবাহিকতা ধরে রাখা সম্ভব হচ্ছে।