ব্রেকিং নিউজ

সকাল ৮:৫৫ ঢাকা, শুক্রবার  ২০শে জুলাই ২০১৮ ইং

সন্ত্রাসবাদ বৃদ্ধির ঝুঁকিতে বাংলাদেশ

সন্ত্রাসবাদ বৃদ্ধির ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ। আন্তর্জাতিক গবেষণা সংস্থা ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস-এর প্রকাশ করা গবেষণায় এ তথ্য উঠে এসেছে। প্রতিষ্ঠানটির প্রকাশিত গবেষণায় বলা হয় বাংলাদেশসহ বিশ্বের ১৩টি দেশে সন্ত্রাসী তৎপরতা বৃদ্ধির ঝুঁকিতে রয়েছে। যার মধ্যে বাংলাদেশ অন্যতম। এই তালিকায় অ্যাঙ্গোলা, শ্রীলঙ্কা, ইরান, মিয়ানমার, মালি, উগান্ডা, মেক্সিকো, আইভরি কোস্ট, ইথিওপিয়া, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, ইসরায়েলও রয়েছে। ২০১৪ সালের বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে ১৬২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২৩তম।

এই তালিকা অনুসারে সন্ত্রাসবাদের সবচেয়ে বড় ভুক্তভোগী ইরাক। সন্ত্রাসী হামলার কারণে গত বছর ইরাকই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রতিবেদন বলছে-নাইজেরিয়ায় যে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে তার বেশিরভাগই ঘটিয়েছে বোকো হারাম এরপর রয়েছে আফগানিস্তান দ্বিতীয় স্থানে, পাকিস্তান তৃতীয়, নাইজেরিয়া চতুর্থ, সিরিয়া পঞ্চম এবং ভারত রয়েছে ষষ্ঠ অবস্থানে। সংস্থাটি প্রতিবেদনে বলছে ইরাক, আফগানিস্তান, পাকিস্তান, নাইজেরিয়া এবং সিরিয়ায় এ ধরনের হামলা সবচেয়ে বেশি হয়েছে এবং মৃত্যুর ঘটনাও এসব দেশে প্রায় ৮০ শতাংশ। এছাড়া প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিশ্বব্যাপী সন্ত্রাসী হামলায় মৃত্যুর হার এক বছরের মধ্যে বেড়ে ৬১ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে। সন্ত্রাসী হামলা ২০১২ সালের তুলনায় ২০১৩ সালে ৪৪ শতাংশ বেড়ে গিয়েছিল। ২০১৩ সালেই সন্ত্রাসী হামলা ঘটনায় মৃত্যুর সংখ্যা ছিল প্রায় ১৮ হাজার, যা আগের বছরের তুলনায় ৬১ শতাংশ বেশি। প্রতিবেদনে বলা হচ্ছে, ২৪টি দেশে এ ধরনের ঘটনা ঘটেছে সবচেয়ে বেশি। আইএসআইএল, বোকো হারাম, আল কায়েদা এবং তালেবান এই হামলাগুলো সবচেয়ে বেশি ঘটিয়েছে। ক্ষয়ক্ষতির প্রায় ৬৬শতাংশের জন্যই দায়ী এই চারটি সংগঠন।
ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস এর নির্বাহী চেয়ারম্যান স্টিভ কিল্লেলিয়া এক বিবৃতিতে বলেন, গত বছর প্রাণহানি বেড়ে যাওয়ার অন্যতম কারণ ছিল সিরিয়ার অস্থিতিশীলতা, যার শুরুটা হয় ২০১১ সালে।
ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস মনে করছে, বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যা-নিপীড়নের পাশাপাশি নারীর রাজনৈতিক ক্ষমতায়ন, দলগত সমঝোতা ও রাজনৈতিক স্থিতিশীলতার অভাব রয়েছে। এ কারণেই ১৩ দেশের ঝুঁকির তালিকায় বাংলাদেশকে রেখেছে সংস্থাটি।

Like & share করে অন্যকে দেখার সুযোগ দিন