ব্রেকিং নিউজ

সকাল ৬:০৯ ঢাকা, শনিবার  ২১শে এপ্রিল ২০১৮ ইং

শাহরিয়ার আলম
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ফাইল ফটো

‘বাংলাদেশ-ভারত সম্পর্ক এখন সবচেয়ে ভাল’

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, একটি সমৃদ্ধশালী নিকটতম প্রতিবেশী রাষ্ট্র হিসেবে ভারতের বৃহত্তর উন্নয়ন ও অগ্রগতিতে বাংলাদেশ অবদান রাখতে পারে। বিগত কয়েক দশকের মধ্যে বাংলাদেশ-ভারত সম্পর্ক বর্তমানে সবচেয়ে ভাল অবস্থায় রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, ‘‘সরকারি পর্যায়ে বর্তমানে বাংলাদেশ-ভারত সম্পর্ক সবচেয়ে ভাল অবস্থায় রয়েছে এবং এ সময় দু’দেশের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় করার লক্ষ্যে আমরা সকল ক্ষেত্রে ‘ট্র্যাক ওয়ান পয়েন্ট ফাইভ’ এবং ‘ট্র্যাক টু’ উদ্যোগকে স্বাগত জানাই।”

ভারতের আসাম রাজ্যের গৌহাটিতে দু’দিনব্যাপী অষ্টম ‘বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ ডায়ালগ’-এর উদ্বোধনী অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপনকালে শাহরিয়ার আলম এসব কথা বলেন। আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল এই অনুষ্ঠানের উদ্বোধন করেন।

ইন্ডিয়া ফাউন্ডেশন, বাংলাদেশ ফাউন্ডেশন অব রিজিওনাল স্টাডিজ, মওলানা আবুল কালাম আজাদ ইনস্টিটিউট অব এশিয়ান স্টাডিজ, স্টেট ইনোভেশন এন্ড ট্রান্সফরমেশন আয়োগ এবং গৌহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশন- যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। আজ ঢাকায় প্রাপ্ত খবরে এ কথা জানানো হয়।

শাহরিয়ার আলম বলেন, দু’টি বন্ধুপ্রতীম রাষ্ট্রের মধ্যে সম্পর্ক ও সম্পৃক্ততা আমাদের জনগণের মধ্যে প্রোথিত থাকতে হবে এবং পারস্পরিক আস্থা ও সম্মানের ভিত্তিতে তা হতে হবে। এ ক্ষেত্রে তিনি দু’দেশের জনগণের বৃহত্তর স্বার্থে যৌথ নদীর পানি বণ্টন, ভারতের বাজারে বাংলাদেশী পণ্যের প্রবেশাধিকার এবং সরাসরি যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

তিনি গৌহাটিতে একটি নতুন কূটনৈতিক মিশন স্থাপনের কথা উল্লেখ করে বলেন, এটা উত্তর-পূর্ব ভারতের গুরুত্বের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের স্বীকৃতির সুস্পষ্ট নিদর্শন।

উদ্বোধনী ভাষণে আসামের মুখ্যমন্ত্রী বাংলাদেশ ও ভারতের মধ্যে বৃহত্তর পরিসরে যোগাযোগ প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করেন এবং বাংলাদেশ ও উত্তর-পূর্ব ভারতের মধ্যে বহুমাত্রিক সহযোগিতার ব্যাপারে আশা প্রকাশ করেন।

সন্ত্রাসের বিরুদ্ধে এক সঙ্গে কাজ করার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, বাংলাদেশ ও ভারত কখনোই সন্ত্রাসীদের অভয়ারন্য হবে না।

ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর তার ভাষণে বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক তুলে ধরে বলেন, দু’দেশের মধ্যে অতীতের যেকোন সময়ের চেয়ে বর্তমানে ভাল দ্বিপাক্ষিক সম্পর্ক বিরাজ করছে।

এ সময় অন্যান্যের মধ্যে দিল্লীতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, আসামের অর্থমন্ত্রী হিমান্ত বিশ্বাস, পংকজ দেবনাথ এমপি, বিজেপির জাতীয় কমিটির সাধারণ সম্পাদক ও ইন্ডিয়া ফাউন্ডেশনের পরিচালক রাম মাধব প্রমুখ উপস্থিত ছিলেন।

সংলাপের পাশাপাশি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার ভারতীয় প্রতিপক্ষ এম জে আকবর এবং আসাম রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়ালের সাথে বৈঠকে মিলিত হন। আসামের মুখ্যমন্ত্রীর সাথে বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যু, ভবিষ্যতে ব্রহ্মপুত্র নদের খনন এবং বাংলাদেশ ও আসামের মধ্যে নৌ-যোগাযোগ চালুর ব্যাপারে আলোচনা করেন। আসামের মুখ্যমন্ত্রী ঢাকা-গৌহাটি রুটে সরাসরি বিমান ফ্লাইট চালুর সম্ভাবনা নিয়ে আলাপ করেন।