Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১২:০১ ঢাকা, বৃহস্পতিবার  ১৫ই নভেম্বর ২০১৮ ইং

বাংলাদেশ ব্যাংক এ সপ্তাহে গুরুত্বপূর্ণ নীতিমালা প্রকাশ করবে

বাংলাদেশ ব্যাংক চলতি সপ্তাহে দুইটি নীতি প্রকাশ করবে। এগুলোর মধ্যে- ‘মনিটরি পলিসি স্টেটমেন্ট’ (এমপিএস) মঙ্গলবার এবং ‘ফার্ম লোন পলিসি’ বৃহস্পতিবার প্রকাশ করা হবে।

বাংলাদেশ ব্যাংক-এর গভর্নর ফজলে কবির আগামী ২৬ জুন বেলা ১১টায় চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথমার্ধের জন্য ‘এমপিএস’ ঘোষণা করবেন।

অন্যদিকে আগামী ২৮ জুলাই বাংলাদেশ ব্যাংকের গভর্নর একবছরের জন্য বার্ষিক কৃষি ও গ্রামীণ ঋণ নীতি এবং এর লক্ষ্যমাত্রা তুলে ধরবেন। এছাড়াও তিনি গত একবছরে কৃষি ঋণ প্রদান এবং তা আদায়ের চিত্র তুলে ধরবেন।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরুপাক্ষ পাল জানান, পূর্বের মতোই নতুন ‘এমপিএস’ও জাতীয় বাজেটের দিকনির্দেশনা অনুসারে প্রণয়ন করা হয়েছে এবং এতে ঋন, জিডিপি, মুদ্রাস্ফীতি এবং বিনিময় হারের ওপর গুরুত্বারোপ করা হবে।

অন্যদিকে গত বছরের ৩০ জুলাই বাংলাদেশ ব্যাংকের গভর্নর আগস্ট ২০১৫ থেকে জুলাই ২০১৬ পর্যন্ত কৃষি ঋণের লক্ষ্যমাত্রা ১৬ হাজার ৪০০ কোটি টাকা নির্ধারণ করা হয়। এ বছর আগস্ট ২০১৬ থেকে জুলাই ২০১৭ পর্যন্ত কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা বৃদ্ধি পেয়ে হচ্ছে ১৭ হাজার ৫৫০ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর সংশ্লিষ্ট বিষয়াবলী নিয়ে সাংবাদিকদের সাথে কথা বলবেন এবং কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা সম্পর্কে তাদের অবহিত করবেন।