Sheersha Media

ব্রেকিং নিউজ

দুপুর ১:১৮ ঢাকা, মঙ্গলবার  ২০শে নভেম্বর ২০১৮ ইং

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ৪ ব্যাংকের অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষর

দীর্ঘমেয়াদী অর্থায়নের ৪টি বেসরকারি ব্যাংক বাংলাদেশ ব্যাংকের সঙ্গে অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষর করেছে বৃহস্পতিবার। ব্যাংকগুলো হলো- মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি), ওয়ান ব্যাংক, আল আরাফা ইসলামী ব্যংক ও প্রাইম ব্যাংক।
নগরীতে কেন্দ্রীয় ব্যাংকের সদর দফতরে এই চুক্তি স্বাক্ষতি হয়। বাংলাদেশ ব্যাংকের ফাইনান্সিয়াল সেক্টর সাপোর্ট প্রজেক্ট (এফএসএসপি)-এর আওতায় এই ৪টি ব্যাংক দীর্ঘমেয়াদী অর্থায়নের জন্য প্রয়োজনীয় তহবিল পাবে।
এ বছরের জুন মাসে বিশ্ব ব্যাংক এই প্রকেল্পার জন্য ৩০০ মিলিয়ন মার্কিন ডলার অনুমোদন করে। প্রকল্পের প্রধান লক্ষ্য হলো আর্থিক বাজার অবকাঠামো উন্নয়ন, কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণ ও পরিদর্শন সামর্থ এবং বেসরকারি প্রতিষ্ঠানের জন্য দীর্ঘ মেয়াদী অর্থায়নের সহায়তা করা।
চুক্তি স্বাক্ষরের পর গভর্নর ড. আতিকুর রহমান বলেন, ব্যাংকগুলোকে অগ্রাধিকারমূলক বিভিন্ন খাতে কম সুদে ৫ থেকে ১০ বছর মেয়দী ঋণ দেয়া হবে।
গভর্নর বলেন, প্রথম পর্যায়ে ৪টি ব্যাংক মনোনীত করা হয়েছে। অন্যান্য ব্যাংকের চেয়ে ভাল পারফরম্যান্স দেখানোর কারণে তাদের মনোনীত করা হয়েছে।
ড. আতিউর বলেন, বিশ্ব ব্যাংক থেকে আরো সহায়তা পাওয়া সাপেক্ষে ভবিষ্যতে এই প্রকল্পের তহবিল বাড়ানো হবে। তবে এটা নির্ভর করছে প্রথম পর্যায়ের সফল বাস্তবায়নের ওপর।
গভর্নর বলেন, ৪টি ব্যাংক তাদের নিজস্ব পরিকল্পনা অনুযায়ী দীর্ঘ মেয়াদী বিভিন্ন খাতে অর্থায়ন করবে। যেমন ম্যানুফ্যাকচারি ও শিপিং খাত।
ওয়ান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম ফখরুল আলম, প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ কামাল খান চৌধুরী, আল আরাফাহ ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমান এবং এমটিবি’র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আবুল হাশেম নিজ নিজ ব্যাংকের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
এফএসএসপি প্রকল্প পরিচালক এবং বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো: আহসানুল আলম বাংলাদেশ ব্যাংকের পক্ষে চুক্তিকে স্বাক্ষর করেন।