Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ৭:৩৯ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ যে কোন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত রয়েছে। তিনি ভবিষ্যৎ প্রজন্মের কল্যাণের জন্য ব-দ্বীপ দেশগুলোর মধ্যে পানি ব্যবস্থাপনার অভিজ্ঞতা বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেছেন।

প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আজ তিন দিনব্যাপী এই পানি সম্মেলন-২০১৭ উদ্বোধনের পরে ‘শেরপা’ হিসেবে পরিচিত বিভিন্ন দেশ ও সংস্থার প্রতিনিধি, পানি সম্মেলন-২০১৭ এবং ডেল্টা সম্মেলনে আগত প্রতিনিধিদল প্রধানদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের আয়োজনে তিন দিনব্যাপী এক আন্তর্জাতিক পানি সম্মেলনে বিভিন্ন দেশের প্রতিনিধি এবং আন্তর্জাতিক সংস্থার প্রধান ও বিশেষজ্ঞগণ যোগদান করেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ‘প্রতিনিধিদের স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের তারা বর্ষা মৌসুমে এসেছেন, পানি বিষয় তাদের মতামত ও অভিজ্ঞতা বিনিময়ের বিষয় বুঝতে তারা এখানে সঠিক সময়েই এসেছেন।’ এ সময়ে তিনি বলেন, পানি ব্যবস্থাপনা বাংলাদেশের অত্যন্ত জরুরি বিষয়। নদীন ভাঙন নদী তীরবর্তী দেশগুলোর একটি বাড়তি সমস্যা। তবে বাংলাদেশ যে কোন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত রয়েছে।

জলবায়ু পরিবর্তনের হুমকি তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন বাংলাদেশের জন্য নতুন সমস্যা তৈরি করছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পরিস্থিতি মোকাবেলায় এবং খাদ্য উৎপাদন প্রক্রিয়া সুরক্ষায় বাংলাদেশ নিরবচ্ছিন্ন গবেষণা চালিয়ে যাচ্ছে। অব্যাহত উদ্ভাবনার অংশ হিসেবে বাংলাদেশ ইতোমধ্যেই লবণাক্ততা ও খরা সহিষ্ণু জাতের শস্য উদ্ভাবন করেছে।

স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী আবুল কালাম আজাদ এ সময় উপস্থিত ছিলেন।

প্রেস সচিব বলেন, বিশ্বব্যাংকের প্রতিনিধি জ্যোতি শুক্লা বাংলাদেশের অসাধারণ সাফল্য বিশেষ করে স্যানিটেশনে সাফল্যের প্রশংসা করেন।