ব্রেকিং নিউজ

রাত ১১:০৯ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

তারানা হালিম
ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম -ফাইল ফটো

বাংলাদেশ ডট বাংলা ডোমেইন পেল

অবশেষে বহুল প্রত্যাশিত ডট বাংলা ডোমেইন পেল বাংলাদেশ। বুধবার ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম তার ফেসবুকে এ সংবাদটির স্ট্যাটাস দিয়েছেন।

তারানা হালিম তার স্ট্যাটাসে লিখেছেন, প্রতিশ্রুতি অনুযায়ী আরেকটি কাজ সম্পন্ন হলো। অনেক চেষ্টার পর ডট বাংলা ডোমেইন বাংলাদেশের অনুকূলে আইকান বরাদ্দ দিয়েছে।

তিনি উল্লেখ করেন, এ ডোমেইনটি পাওয়ার জন্য আফ্রিকার দেশ সিয়েরা লিওনও প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

বাংলাদেশের পক্ষে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম আইকানের কাছে তুলে ধরেন, বাংলাদেশ একমাত্র দেশ; যারা মাতৃভাষা বাংলার জন্য সংগ্রাম করেছে, রক্ত দিয়েছে, শহীদ হয়েছে। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও স্বীকৃতি পেয়েছে। তাই এ ভাষার উপর বাংলাদেশের জনগণের অধিকার সবার আগে।

বুধবার আনুষ্ঠানিকভাবে ইন্টারনেট কর্পোরেশন অব এ্যাসাইন্ড নেমস এ্যান্ড নাম্বার(আইসিএএনএন) চিঠি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে বলে জানান প্রতিমন্ত্রী।

তারানা বলেন, জাতির আবেগ ও অনুভূতি এই ভাষার সঙ্গে জড়িত এবং সাইবার জগতেও এর মাধ্যমে ভাব প্রকাশ করতে চায়। এ ডোমেইন চালু করা আমার প্রতিশ্রুতি ছিল। এ বরাদ্দের ফলে ডিজিটাল জগতে বাংলা আরো এগিয়ে গেল।

ডট বাংলা ডোমেইন চালুর ফলে ইন্টারনেটে বাংলা ভাষাভাষী মানুষ মাতৃভাষায় ইন্টারনেটে প্রবেশ ও ব্যবহার করতে পারবে।

প্রতিমন্ত্রী বলেন, এর ফলে ইন্টারনেটে বাংলা ভাষা ব্যবহার বৃদ্ধিসহ বাংলা কনটেন্ট তৈরি উৎসাহিত হবে। এছাড়া ডট বাংলা ডোমেইন সর্বস্তরের বাংলা ভাষা প্রচলনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে।

ডট বাংলা চূড়ান্ত বরাদ্দ পাওয়ায় বাংলাদেশের জনগনের পক্ষে আইসিএএনএনকে ধন্যবাদ জানান তারানা। এর আগে গত মার্চে ডট বাংলা ডোমেইন ব্যবহারের উপযোগী করতে কার্যক্রম তরান্বিত করার জন্য জন্য  আইসিএএনএনকে তাগিদ দিয়ে চিঠিও দিয়েছিলেন প্রতিমন্ত্রী তারানা।

বাংলাদেশের জন্য আইসিএএনএনের স্বীকৃত দুটি ডোমেইনের একটি হলো ডট বাংলা ও আরেকটি হলো ডট বিডি (. বিডি)।

কোনো একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতি হিসেবে কাজ করে এই ডোমেইন। যেমন ডট ইউকে ডোমেইন নামের কোনো ওয়েবসাইটে প্রবেশ করলেই বুঝা যাবে সেটি যুক্তরাজ্যের ওয়েবসাইট। তেমনি ইউনিকোড দিয়ে স্বীকৃতি বাংলাদেশি ডোমেইন হল ডট বাংলা।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ জানায়, বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ডট বাংলা ডোমেইন এর টেকনিক্যাল কনটাক্ট হিসাবে দায়িত্ব পালন করবে।

বিটিসিএল এর ওয়েবসাইট www.btcl.com.bd এ এখন থেকে ইন্টারনেট ব্রাউজারে এড্রেস বারে ‘বিটিসিএল.বাংলা’ লিখেও প্রবেশ করা যাবে।