Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৯:০১ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

‘বাংলাদেশ-চেকোশ্লোভাকিয়া সম্পর্ক পুনরুজ্জীবিত করতে গুরুত্বারোপ’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বাংলাদেশ এবং চেকোশ্লোভাকিয়ার মধ্যে পুরনো সম্পর্ক পুনরুজ্জীবিত করার ওপর গুরুত্ব আরোপ করেছেন।আইপিইউ সম্মেলনে যোগদান উপলক্ষে ঢাকায় আগমনকারী চেক রিপাবলিকের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাঁর সঙ্গে সৌজন্য সাক্ষাতে এলে তিনি একথা বলেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে চেক রিপাবলিকের সহযোগিতার কথা স্মরণ করে প্রধানমন্ত্রী ’ডাবল ট্যাক্সেশন’ এড়ানোসহ অর্থনৈতিক এবং প্রতিরক্ষা সহযোগিতা জোরদারের মাধ্যমে দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালীকরণে গুরুত্বারোপ করেন।

চেক প্রতিনিধি দলের নেতৃত্ব দেন গ্রোসপিক এমপি।

বৈঠকের পরে সাংবাদিকদের ব্রিফিংকালে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইপিইউ সম্মেলনে যোগ দিতে ঢাকায় আসার জন্য চেক রিপাবলিকের প্রতিনিধি দলকে ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী এ সময় বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে চেকোশ্লোভাকিয়ার অবদানের কথা স্মরণ করে দু’দেশের বিদ্যমান পুরনো সম্পর্ক পুনরুজ্জীবনের ওপর গুরুত্বারোপ করেন।

প্রধানমন্ত্রী এ সময় দেশে কর্মসংস্থান সৃষ্টি এবং শিল্পায়নের অংশ হিসেবে সারাদেশে বিশেষ একশ’ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় তাঁর সরকারের উদ্যোগ তুলে ধরে এসব জোনে চেক উদ্যোক্তাদের বিনিয়োগে এগিয়ে আসার আহবান জানান।

চেক বিনিয়োগকারীদের জন্য এসব ইকোনমিক জোনে বিনিয়োগের পর্যাপ্ত সুযোগ-সুবিধা থাকবে উল্লেখ করে প্রধানমন্ত্রী দু’দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক জেরদারকরণে গুরুত্বারোপ করেন।

উত্তরে গ্রোসপিক এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অভূতপূর্ণ উন্নতি সাধন করে ৭ ভাগের ওপরে প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হয়েছে।

তিনি এ সময় চেক রিপাবলিকের পক্ষ থেকে বাংলাদেশকে কারিগরি সহায়তাদানেরও প্রস্তাব করেন।

এ সময় অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম এবং বাংলাদেশে চেক রিপাবলিকের অনারারি কনস্যুলার এএসএম মহিউদ্দিন মোনেম উপস্থিত ছিলেন।