ব্রেকিং নিউজ

বিকাল ৫:৫৯ ঢাকা, রবিবার  ২৭শে মে ২০১৮ ইং

মন্ত্রিসভার নিয়মিত বৈঠক
মন্ত্রিসভার নিয়মিত বৈঠক

বাংলাদেশ-চীন বিদ্যুৎ কেন্দ্র চুক্তির খসড়া অনুমোদন

মন্ত্রিসভা রাষ্ট্রীয় মালিকানাধীন রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেড এবং চীনের নরিনকো ইন্টারন্যাশনালে যৌথ উদ্যোগে ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য দুটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের লক্ষ্যে চুক্তির খসড়া আজ অনুমোদন দিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব এম শফিউল আলম বৈঠক শেষে বাংলাদেশ সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, পটুয়াখালির পায়রা বন্দরে বিদ্যুৎ কেন্দ্র দুটি নির্মাণ করা হবে।

তিনি বলেন, সভায় এ লক্ষ্যে সমপরিমাণ মূলধন গঠনে জয়েন্ট ভেঞ্চার কোম্পানির মেমোরেন্ডাম অব এসোসিয়েশন এন্ড আর্টিকেল অব এসোসিয়েশনও অনুমোদন করা হয়।

মন্ত্রিপরিষদ সচিব আলম বলেন, এই কোম্পানির অনুমোদিত মূলধন হবে ৪০ কোটি টাকা এবং প্রতিটি শেয়ারের মূল্য হবে ১০০ টাকা করে। পরিশোধিত মূলধন হবে ২০ কোটি টাকা।

বাংলাদেশের প্রচলিত আইন অনুয়ায়ী বিদ্যুৎ কেন্দ্র পরিচালিত হবে এবং যে কোন ধরনের বিরোধ সিঙ্গাপুর আরবিট্রেশনাল সেন্টার আইনে নিষ্পত্তি হবে।

শফিউল আলম বলেন, সভা ওয়েজ আর্নার বোর্ড এ্যাক্ট ২০১৭এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে। এটি ওয়েজ আর্নার ওয়েলফেয়ার বোর্ডের কর্মকান্ড পরিচালনার জন্য প্রণীত বর্তমান ওয়েজ আর্নার ওয়েলফেয়ার রুলস ২০০২ এর স্থলাভিষিক্ত হবে। নতুন খসড়া আইনে মাইগ্রান্ট ও মাইগ্রান্ট ওয়ার্কাস সম্পর্কে পরিস্কার সজ্ঞায়িত করে বলা হয়েছে, সকল মাইগ্রান্ট ও মাইগ্রান্ট ওয়ার্কাস প্রবাসী বাংলাদেশী হিসাবে বিবেচিত হবে।

তিনি জানান, প্রবাসী কল্যাণ এবং বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের সচিবের নেতৃত্বে ১৬ সদস্যের তিন বছর মেয়াদি একটি ওয়েজ আর্নার বোর্ড গঠিত হবে।

জনশক্তি রফতানি ব্যুরোর মহাপরিচালক, অর্থমন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, বেসামরিক ও পর্যটন, সমাজকল্যাণ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন ও সংসদ ও বিভাগ, বোয়াসেল, বাংলাদেশ ব্যাংক, বায়রা এবং একজন নারীসহ দু’জন সাবেক প্রত্যাবাসিত ব্যক্তি এই বোর্ডের সদস্য থাকবেন।

আলম বলেন, বোর্ড বিশেষ করে প্রবাসী নারী শ্রমিকদের সমস্যা সমাধানে একটি হেলপ ডেস্ক গঠন করবে।