ব্রেকিং নিউজ

দুপুর ২:১৯ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

চুমকি
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, ফাইল ফটোঃ

বাংলাদেশ অবশ্যই এসডিজি’তে সফল হবে: চুমকি

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, এমডিজি’র সফলতা কাজে লাগিয়ে বাংলাদেশ অবশ্যই টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) সফল হবে।
তিনি বলেন, সর্বজনিন প্রাথমিক শিক্ষা, মাতৃ ও শিশু মৃত্যু হ্রাস, নারীর ক্ষমতায়নসহ এমডিজি’র প্রায় সবগুলি লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ সফল হয়েছে। এতে বর্তমানে বাংলাদেশ শুধুমাত্র দক্ষিণ এশিয়া নয়, সারাবিশ্বে একটি মডেল রাষ্ট্রে পরিণত হয়েছে। এ কারণেই বাংলাদেশ এসডিজি’র লক্ষ্যমাত্রা পূরণেও সফল হবে।
তিনি আজ সকালে রাজধানীর বেইলী রোডে বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে দ্যা এসোসিয়েট কান্ট্রি উইমেন অফ দ্যা ওয়ার্ল্ডের (এ.সি.ডব্লিউ.ডব্লিউ) ২৮তম এরিয়া সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। বাংলাদেশ মহিলা সমিতি এ অনুষ্ঠানের আয়োজন করেছে।
প্রতিমন্ত্রী বলেন, এসডিজি অর্জন যদিও খুব কঠিন হবে, তারপরও বাংলাদেশ তা অর্জনে সক্ষম হবে। এসডিজি’র লক্ষ্যমাত্রা ও টার্গেট এমডিজি’র চেয়ে বেশী।
চুমকী বলেন, এসডিজি’র ১৭তম লক্ষ্য হলো পারস্পরিক সহযোগিতা। পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রে এ সম্মেলন খুবই গুরুত্বপূর্ণ।
এ.সি.ডব্লিউ.ডব্লিউ’র সেন্ট্রাল ও সাউথ এশিয়া এরিয়া প্রেসিডেন্ট এবং জাতীয় মহিলা সংস্থা’র চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগমের সভাপতিত্বে এ সম্মেলনে চ্যালেঞ্জ ফেস্ড এন্ড এচিভম্যান্টস মেইড অফ দ্যা এমডিজিস ইন সেন্ট্রাল এ্যান্ড সাউথ এশিয়া বিষয়ক কী নোট উপস্থাপন করেন মহিলা সমিতির নির্বাহী কমিটির সদস্য রিটি ইব্রাহিম।
সম্মেলনে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় অন্যান্য দেশ ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান ও নেপালের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।
অধ্যাপক মমতাজ বেগম বলেন, নারীর উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে আঞ্চলিক সহযোগিতা জরুরী। তিনি আগামী প্রজন্মের জন্য উপযোগী একটি বিশ্ব গড়ার জন্য নারী পুরুষ নির্বিশেষে সকলকে মিলেমিশে কাজ করার আহ্বান জানান।