Press "Enter" to skip to content

বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার রিভা গাঙ্গুলি

বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন আন্তর্জাতিক সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিলের (আইসিসিআর) মহাপরিচালক রিভা গাঙ্গুলি দাস। তিনি বিদায়ী হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলার স্থলাভিষিক্ত হলেন।

বৃহস্পতিবার ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে রিভাকে এ পদে নিয়োগের সিদ্ধান্ত জানায়। এতে বলা হয়, রিভা শিগগিরই তার দায়িত্ব গ্রহণ করবেন।

দিল্লির কূটনৈতিক সূত্রে জানা গেছে, ঢাকায় নিযুক্ত ভারতের নতুন হাইকমিশনার রিভা গাঙ্গুলি সংসদ নির্বাচনের পরপরই দায়িত্ব বুঝে নিবেন।

১৯৬১ সালে জন্ম নেওয়া রিভা গাঙ্গুলি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্র বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৮৬ সালে পররাষ্ট্র ক্যাডারে যোগদানের আগে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক পদে অধ্যাপনা করেন।

প্রথমে তিনি দায়িত্ব পান স্পেনে। পরে রিভা পররাষ্ট্র দফতরে বহিঃপ্রচার বিভাগে দায়িত্ব পালন করেন। এরপর তাকে বাংলাদেশে ভারতের হাইকমিশনে সাংস্কৃতিক শাখার প্রধান হিসেবে দায়িত্ব দেওয়া হয়। সেখান থেকে রিভাকে জাতিসংঘ অর্থনৈতিক ও সামাজিক সম্পর্ক বিভাগের পরিচালক পদে নিয়োগ দেওয়া হয়।

এরপর রিভা নেদারল্যান্ডে ভারতের দূতাবাসে উপ-প্রধান পদে দায়িত্ব পান। ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত রিভা চীনের সাংহাইতে ভারতের কনস্যুলেটে কনসাল জেনারেল হিসেবেও দায়িত্ব পালন করেন।

চীন থেকে ফেরার পর তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি বিভাগের নেতৃত্ব দেন, পরে নেতৃত্ব দেন একই মন্ত্রণালয়ের লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান সম্পর্ক বিভাগের।

তিনি রোমানিয়ায় ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি আলবেনিয়া ও মলদোভায়ও একই দায়িত্ব পালন করেন।

আইসিসিআরের মহাপরিচালক পদে নিয়োগ পাওয়ার আগে রিভা নিউইয়র্কে ভারতের কনসাল জেনারেল পদে দায়িত্ব পালন করেন।

ব্যক্তিজীবনে বিবাহিত রিভা গাঙ্গুলি দুই সন্তানের জননী।

এদিকে রিভা গাঙ্গুলিকে ঢাকায় এনে হর্ষ বর্ধন শ্রিংলাকে যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

একই দিন দেওয়া পৃথক বিজ্ঞপ্তিতে বলা হয়, শিগগির ওয়াশিংটনে দায়িত্ব গ্রহণ করবেন শ্রিংলা। তিনি ঢাকায় ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব নিয়ে আসেন ২০১৬ সালের জানুয়ারিতে।

Comments are closed.

Mission News Theme by Compete Themes.